বাংলা নিউজ > ঘরে বাইরে > Air 'National Interest' content:‘দিনে ৩০ মিনিট দেখাতে হবে জাতীয় স্বার্থের বিষয়বস্তু’, নির্দেশ সব টিভি চ্যানেলকে

Air 'National Interest' content:‘দিনে ৩০ মিনিট দেখাতে হবে জাতীয় স্বার্থের বিষয়বস্তু’, নির্দেশ সব টিভি চ্যানেলকে

‘দিনে ৩০ মিনিট দেখাতে জাতীয় স্বার্থের বিষয়বস্তু’, নির্দেশ সব টিভি চ্যানেলকে

'ভারতে টেলিভিশন চ্যানেলের আপলিঙ্কিং এবং ডাউনলিঙ্কিংয়ের নির্দেশিকা, ২০২২' অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর অধীনে এবার থেকে জাতীয় ও জনস্বার্থের বিষয়বস্তু সম্প্রচার করা বাধ্যতামূলক হল দেশের সব চ্যানেলগুলির জন্য।

'ভারতে টেলিভিশন চ্যানেলের আপলিঙ্কিং এবং ডাউনলিঙ্কিংয়ের নির্দেশিকা, ২০২২' অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর অধীনে এবার থেকে জাতীয় ও জনস্বার্থের বিষয়বস্তু সম্প্রচার করা বাধ্যতামূলক হল দেশের সব চ্যানেলগুলির জন্য। তবে খেলাধুলো, জীবজন্তু বিষয়ক এবং বিদেশি চ্যানেলগুলি এই নিয়মের আওতায় পড়বে না। কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক এই নয়া নিয়ম তৈরি করেছে।

তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র সাংবাদিকদের এই বিষয়ে জানান, আগামী কয়েকদিনের মধ্যেই এই নয়া নিয়ম নিয়ে বৈঠক করা হবে সমস্ত চ্যানেলের আধিকারিকদের সঙ্গে। তথ্য মন্ত্রকের পক্ষ থেকেই সম্প্রচারের বিষয়বস্তু জানানো হবে। নয়া নির্দেশিকা অনুযায়ী, চ্যানেলগুলিকে নিজেদের সম্প্রচারের জন্য একটি নির্দিষ্ট ফ্রিকুয়েন্সি ব্যবহার করে থাকে যা আদতে সর্বজনীন সম্পত্তি হিসেবে ধরা হয়। তাই এই ফ্রিকুয়েন্সির কিছুটা জনগণের স্বার্থেও ব্যবহার করা উচিৎ।

জানানো হয়েছে, শিক্ষা, স্বাস্থ্য এবং পরিবার কল্যাণমূলক বিষয়, বিজ্ঞান এবং প্রযুক্তি, নারী কল্যাণ, কৃষি ব্যবস্থা, গ্রামীণ উন্নয়ন, সমাজের পিছিয়ে পড়া মানুষের উন্নয়ন, পরিবেশ রক্ষা, সাংস্কৃতিক ঐতি, জাতীয় সংহতির মতো ‘থিম’ বা বিষয়ের ওপর অনুষ্ঠান সম্প্রচার করা হতে পারে। নয়া নিয়ম অনুযায়ী, প্রয়োজন মতো জাতীয় স্বার্থে বিষয়বস্তু সম্প্রচারের জন্য চ্যানেলগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্রীয় সরকার। এই ধরনের কোনও নির্দেশিকা জারি করা হলে চ্যানেলগুলি তা মেনে চলতে বাধ্য হবে। নয়া নিয়ম কার্যকর হলে চ্যানেলগুলির ওপর জরদারি চালাবে কেন্দ্র। নিয়ম ভাঙা হলে সংশ্লিষ্ট চ্যআনেলের থেকে জবাবদিহি চাওয়া হবে। এই সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকা শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের সচিব।

বন্ধ করুন