বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার কাশ্মীর সীমান্তে পৌঁছে যাবে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার, বসছে এফ এম ট্রান্সমিটার
কাশ্মীর সীমান্তে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার পৌঁছে দিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার।
কাশ্মীর সীমান্তে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার পৌঁছে দিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার।

এবার কাশ্মীর সীমান্তে পৌঁছে যাবে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার, বসছে এফ এম ট্রান্সমিটার

  • পাঁচটি ট্রান্সমিটার বসছে জম্মু ও কাশ্মীরের গ্রিন রিজ, পাটনিটপ ও রাজৌরিতে (২টি) এবং লাদাখের হিম্বোটিংলাতে।

সীমান্ত অঞ্চলে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার পৌঁছে দিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। বুধবার লোক সভায় ওঠা প্রশ্নের লিখিত জবাবে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 

মন্ত্রী দাবি করেছেন, অল ইন্ডিয়া রেডিওর সম্প্রচার গ্রামীণ ও সীমান্ত অঞ্চল-সহ দেশের প্রতিটি অংশে পৌঁছে গিয়েছে। 

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুসারে, দেশের জনসংখ্যার ৯৯.২% এর কাছে পৌঁছতে সক্ষম হয়েছে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচার। পাশাপাশি, দূরদর্শনের সম্প্রচার পৌঁছচ্ছে দেশের ৯২% মানুষের কাছে। 

অন্য দিকে দূরদর্শন ফ্রি ডিশ ডিটিএইচ প্ল্যাটফর্ম বিনামূল্যে দূরদর্শনের চ্যানেলগুলির সঙ্গে অল ইন্ডিয়া রেডিওর সব চ্যানেল এবং দেশের বেসরকারি টিভি ও এফএম চ্যানেল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ছাড়া দেশের প্রায় সব প্রান্তে পৌঁছে দেওয়া হচ্ছে। 

আবার সি-ব্যান্ড মারফৎ আন্দামান ও নিকোবরে স্যাটেলাইটের মাধ্যমে অল ইন্ডিয়া রেডিয়ো ও দূরদর্শনের চ্যানেলগুলি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে প্রসার ভারতী। 

এ বাদে ইন্টারনেটের মাধ্যমে এবং নিউজঅনএয়ার অ্যাপ-এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ও আইফোন প্ল্যাটফর্মে এই পরিষেবা পৌঁছে দেওয়ার ব্যবস্থাও করেছে সংস্থা, জানিয়েছেন জাভড়েকর।

পাশাপাশি, দেশে অল ইন্ডিয়া রেডিয়োর সম্প্রচারের ব্যাপ্তি বাড়াতে একাধিক প্রকল্প শুরুকরেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে দেশজুড়ে ৩২টি এফ এম ট্রান্সমিটার বসানোর কাজ চলছে বলে জানিয়েছেন মন্ত্রী। অন্যান্য প্রকল্পগুলির মধ্যে রয়েছে স্থানীয় সম্প্রচারের জন্য ১১১টি স্থানে ১০০ ওয়াটযুক্ত এফ এম ট্রান্সমিটার বসানো এবং পাঁচটি ৫ কিলোওয়াটের এফ এম ট্রান্সমিটার জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর অঞ্চলে বসানোর ব্যবস্থা। এই সমস্ত ট্রান্সমিটার বসছে জম্মু ও কাশ্মীরের গ্রিন রিজ, পাটনিটপ ও রাজৌরিতে (২টি) এবং লাদাখের হিম্বোটিংলাতে।

বন্ধ করুন