বাংলা নিউজ > ঘরে বাইরে > Free Pilgrimage: বিমানে চেপে তীর্থযাত্রা, এক পয়সাও লাগবে না, প্রবীণদের জন্য প্রথমবার চালু হল ওই রাজ্যে

Free Pilgrimage: বিমানে চেপে তীর্থযাত্রা, এক পয়সাও লাগবে না, প্রবীণদের জন্য প্রথমবার চালু হল ওই রাজ্যে

বিনাপয়সায় তীর্থযাত্রা, অভিনন্দন জানাচ্ছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (PTI Photo)  (PTI)

মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে মুখ্যমন্ত্রী বিমানযোগে তীর্থ-দর্শন যোজনার সূচনা করেন মুখ্য়মন্ত্রী শিবরাজ সিং চৌহান। সব মিলিয়ে ৩২জন প্রবীণ মানুষকে এদিন বিমানে চাপিয়ে উত্তরপ্রদেশে তীর্থযাত্রা করানোর ব্যবস্থা করা হয়।

এবার সিনিয়র সিটিজেনদের জন্য একেবারে আকাশপথে তীর্থযাত্রার ব্যবস্থা করল মধ্যপ্রদেশ সরকার। ভূপাল থেকে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ পর্যন্ত আকাশপথে ৩২জন সিনিয়র সিটিজেনকে তীর্থযাত্রায় নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া হল। এককথায় অভিনব উদ্যোগ। এতদিন হত রেলপথে। তবে এবার বয়স্কদের সুবিধার জন্য় একেবারে বিমানে চাপিয়ে সরকারি উদ্যোগে তীর্থযাত্রা।

চলতি বছরেই মধ্য়প্রদেশে বিধানসভা নির্বাচন। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিধানসভা ভোটে মানুষের মন পেতে ইতিমধ্য়েই মহড়া শুরু করে দিল মধ্যপ্রদেশ সরকার। সেই নিরিখে এবার আকাশপথে তীর্থযাত্রার আয়োজন।

মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে মুখ্যমন্ত্রী বিমানযোগে তীর্থ-দর্শন যোজনার সূচনা করেন মুখ্য়মন্ত্রী শিবরাজ সিং চৌহান। সব মিলিয়ে ৩২জন প্রবীণ মানুষকে এদিন বিমানে চাপিয়ে উত্তরপ্রদেশে তীর্থযাত্রা করানোর ব্যবস্থা করা হয়। আর খোদ মুখ্যমন্ত্রী বিমানবন্দরে দাঁড়িয়ে থেকে তাঁদের অভ্যর্থনা জানান।

সব মিলিয়ে এই তীর্থযাত্রার দলে রয়েছেন ২৪জন পুরুষ ও আটজন মহিলা। অত্যন্ত খুশি তাঁরা। জীবনে এর আগে এই সুযোগ আসেনি তাঁদের। 

২০১২ সালে এই মুখ্যমন্ত্রী তীর্থ যাত্রা যোজনার শুরু হয়েছিল। স্পেশাল ট্রেনে চাপিয়ে বিনা পয়সায় তীর্থযাত্রা করার ব্য়বস্থা করা হয়। এই বিনামূল্যে ট্রেনে চেপে তীর্থ দর্শনের স্কিম ব্যপক জনপ্রিয়তা পেয়েছে মধ্যপ্রদেশে। তবে এবার আর ট্রেনে নয়। সরাসরি প্রবীণ মানুষদের বিমান চাপিয়ে তীর্থ যাত্রার উদ্যোগ। এদিকে পরিসংখ্যান বলছে সব মিলিয়ে এখনও পর্যন্ত ৭.৮২ লাখ মানুষ এই বিনা পয়সায় ট্রেনে চেপে তীর্থযাত্রা করেছেন।

তবে অনেকের পক্ষে আর্থিক কারণে তীর্থযাত্রা করার সুযোগ থাকে না। কিন্তু তীর্থ দর্শনের জন্য় তাঁদের মনের আকুলতা থাকে। তবে সেই মানুষদের কাছে এবার বড় সহায় মধ্যপ্রদেশ সরকার। তাঁদের জন্য এবার একেবারে বিনা পয়সায় তীর্থযাত্রা করানোর উদ্যোগ। সেটাও আবার একেবারে আকাশপথে। প্রশ্ন উঠছে তবে কি ভোটের আগে মানুষের মন পেতেই এই নয়া উদ্যোগ?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতারিতে বাধা নেই, আদালত অবস্থান স্পষ্ট করতেই শাহজাহানের বিরুদ্ধে পর পর FIR এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.