বাংলা নিউজ > ঘরে বাইরে > রেল-সড়ক-বিমান, উত্তর পূর্বের যোগাযোগ নিয়ে বিরাট আশার কথা শোনালেন অমিত শাহ

রেল-সড়ক-বিমান, উত্তর পূর্বের যোগাযোগ নিয়ে বিরাট আশার কথা শোনালেন অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (PTI Photo) (PTI)

আর অবহেলিত নয় উত্তর পূর্ব। সেখানকার যোগাযোগ ব্যবস্থা নিয়ে আশার কথা শোনালেন অমিত শাহ। 

উৎপল পরাশর

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিশ্চিত করেছেন যে উত্তর পূর্বের আটটি রাজ্য়ের রাজধানীর সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ করে দেওয়া হবে। আইজলে একটি পাবলিক মিটিংয়ে তিনি জানিয়েছেন, ২০১৪ সালের পর থেকে এই এলাকায় হিংসার ঘটনা ক্রমেই কমে এসেছে। এখানে এখন শান্তি আর অগ্রগতির নয়া জমানা শুরু হয়েছে।

অমিত শাহ জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে উত্তর পূর্বের আটটি রাজধানীর সঙ্গে সড়ক, রেল ও আকাশপথে যোগাযোগ সম্পূর্ণ করা হবে। সব মিলিয়ে এর প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১.৭৬ লাখ কোটি।

একদিনের সফরে মিজোরাম এসেছেন অমিত শাহ। তিনি একাধিক উন্নয়ন প্রকল্পের শিলান্যাস করেন তিনি। সব মিলিয়ে ২৪১৫ কোটি প্রকল্পের শিলান্যাস হয়েছে এদিন। তার মধ্যে অসম রাইফেলসের নতুন ব্যাটেলিয়ন কমপ্লেক্সও রয়েছে।

তিনি জানিয়েছেন, চারটি গুরুত্বপূর্ণ রাস্তা তৈরির প্রজেক্টের সূচনা হয়েছে। ১২০০ কোটি টাকা ব্যয়ে তৈরি হবে এই রাস্তা। যখন এই প্রকল্প শেষ হবে তখন এখানকার ব্যবসার প্রভূত উন্নতি হবে। শুধু মিজোরাম নয়, পার্শ্ববর্তী মায়ানমারেও এই বাণিজ্য়ের প্রসার হবে।

অন্যদিকে যে সমস্ত জঙ্গি গোষ্ঠী এখনও পর্যন্ত শান্তি আলোচনায় অংশ নেয়নি তাদের জন্য় বিশেষ আহ্বান জানান তিনি। অমিত শাহ বলেন, গত ৯ বছর ধরে আমরা এই অঞ্চলের উন্নতিতে সব রকম চেষ্টা করে যাচ্ছি। এখানে শান্তি বজায় রয়েছে। দেশের বাকি অংশের মতোই এখানেও শান্তি ও উন্নয়ন বজায় রয়েছে। গোটা উত্তর পূর্ব এখন শান্তি, স্থিতাবস্থা, ও উন্নয়নের দিকে এগোচ্ছে। তিনি জানিয়েছেন, গত ৯ বছরে জঙ্গি গোষ্ঠী থেকে প্রায় ৮০০০ক্যাডার আত্ম সমর্পণ করেছেন। ২০১৪ সালের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে এই এলাকায় অশান্তি ও হিংসার ঘটনা প্রায় ৬৭ শতাংশ কমে গিয়েছে। নিরাপত্তারক্ষীদের মৃ্ত্যু হার প্রায় ৬০ শতাংশ কমে গিয়েছে। জঙ্গি হানায় সাধারণ মানুষের মৃত্যু প্রায় ৮৩ শতাংশ কমে গিয়েছে।

অমিত শাহ জানিয়েছেন, এই এলাকায় শান্তি ক্রমেই ফিরে আসছে। একাধিক সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি হয়েছে। আগে যে ডিসটার্ব এরিয়া বলা হত তার পরিমাণ প্রায় ৭০ শতাংশ কমে যাচ্ছে। প্রসঙ্গত চলতি বছরের শেষের দিকেই মিজোরামে ভোট হতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

'নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় ফিরলে দেশের সর্বনাশ, রাম মন্দির বানিয়ে বদল হয় না' সুগার কবজায় রাখতে বাদাম খান রোজ? এই বাদামটা খেলে কাজ হবে দ্রুত ঘাটাল লোকসভা কেন্দ্র ২০২৪: দেব-হিরণের লড়াই, অতীতে পাল্লা ভারি ছিল কার সাইকেলে চেপে লাল টুকটুকে দিন আনতে চলেছেন,ছবি পোস্ট সিপিএমের, নেটপাড়ায় হাসির রোল কাঁথি লোকসভা কেন্দ্র ২০২৪: অধিকারী গড়ে প্রভাব ধরে রাখার লড়াই দর্শনার 'ভাইরাল বেবি' আইটেম নম্বরে গাড়ির মধ্যেই নাচ সৌরভের ‘পুরী... আমি শুধু তোমার, সব শান্তি এখানেই…’, ফের জগন্নাথের টানে ছুটে গেলেন ইমন অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.