এয়ারটেল (Bloomberg)
এয়ারটেল (Bloomberg)

সুপ্রিম তিরস্কারের পর আংশিক পাওনা মেটাল এয়ারটেল, ভোডাফোনের প্রস্তাব নাকচ আদালতের

১০ হাজার কোটি দিল এয়ারটেল।

সুপ্রিম কোর্টের ভর্তসনা ও কেন্দ্রের ডেডলাইনের পর মোট অদেয় টাকার ১০ হাজার কোটি টাকা দিল এয়ারটেল। বাকি অর্থ নিজেদের আর্থিক অবস্থার অ্যাসেসমেন্টের পর মিটিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।অন্যদিকে আজকের মধ্যে আড়াই হাজার কোটি ফেরত দেওয়ার ভোডোফোন-আইডিয়ার প্রস্তাব নাকচ করে দিয়েছে শীর্ষ আদালত।তবে পরে টেলিকম মন্ত্রকের কাছে আড়াই হাজার কোটি জমা দিয়েছে ভোডাফোন।

সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানির আগেই বাকি টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে ভারতী এয়ারটেল। সুপ্রিম অর্ডারের পরেও কেন টেলকোরা অদেয় রাজস্ব দিচ্ছে না, এই নিয়ে প্রশ্ন তোলে আদালত। টেলিকম মন্ত্রককেও প্রশ্ন করে সুপ্রিম কোর্ট কেন তারা স্টে অর্ডার দিয়েছে তাদের নির্দেশের ওপর। এরপরেই টেলকোদের দ্রুত টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্র।

অন্যদিকে ভোডাফোনের পক্ষ থেকে এদিন আদালতে বলা হয় যে দিন শেষ হওয়ার আগে ২৫০০ কোটি টাকা দিয়ে দেবে তারা। শুক্রবারর মধ্যে আরও এক হাজার কোটি দেওয়ার আশ্বাসও দেয় সংস্থা। কিন্তু এই অফার প্রত্যাখান করেছে শীর্ষ আদালত।

অরুণ মিশ্রর নেতৃত্বাধীন এক বেঞ্চ ভোডাফোনের আইনদজীবী মুকুল রোহাতগির প্রস্তাব নাকচ করে দেন। রোহাতগি এটাও বলেন সে সরকারের কাছে ভোডাফোনের যে ব্যাঙ্ক গ্যারান্টি আছে, সেগুলি যেন ভাঙিয়ে না নেওয়া হয়। সেই কথাতেও কোনও আশ্বাস মেলেনি। সুপ্রিম কোর্ট এই প্ল্যান নাকচ করলেও পরে আড়াই হাজার কোটি টাকা টেলিকম মন্ত্রককে জমা দিয়েছে ভোডাফোন। ২১০০ কোটি টাকা দিয়েছে টাটা গ্রুপ।

তবে এদিন সবচেয়ে বেশি টাকা জমা দিল এয়ারটেল। মোট ৩৫ হাজার কোটি টাকা অদেয় ছিল এয়ারটেলের। আজ তার মধ্যে ১০ হাজার কোটি মিটিয়ে দিল সংস্থা। এজিআরের সংজ্ঞায় টেলিকম সংস্থাদের অন্য জায়গা থেকে আসা রাজস্বও ধরা হবে কিনা, সেই নিয়ে বিতর্কে হার হয়েছে টেলকোদের। হারের পরেও বারবার সুপ্রিম কোর্টে গিয়ে এই অর্ডার পরিবর্তন করার আর্জি জানায় সংস্থাগুলি। কিন্তু বিচারপতিরা কড়া অবস্থান নেওয়ায় খুব বেশি বিকল্পও নেই টেলকোদের কাছে।


বন্ধ করুন