বাংলা নিউজ > ঘরে বাইরে > Ajit Doval In Russia: অঘোষিত সফরে রাশিয়ায় অজিত ডোভাল, বৈঠক রুশ নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল  (Hindustan Times)

Ajit Doval In Russia: অঘোষিত সফরে রাশিয়ায় অজিত ডোভাল, বৈঠক রুশ নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে

  • ফেব্রুয়ারিতে ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর ডোভাল এবং পাত্রুশেভের মধ্যে এটাই প্রথম ব্যক্তিগত বৈঠক। আফগানিস্তানসহ আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি আলোচনায় উঠে এসেছে বলে জানা গিয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এক অঘোষিত সফরে বর্তমানে রাশিয়ায় আছেন। বুধবার তিনি রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। নিরাপত্তা খাতে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন দুই দেশের নিরাপত্তা উপদেষ্টা। (আরও পড়ুন: অজিত ডোভালের বাসভবনে নিরাপত্তার গাফিলতির দায়ে ৩ CISF জওয়ানকে বরখাস্ত করা হল)

ফেব্রুয়ারিতে ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর ডোভাল এবং পাত্রুশেভের মধ্যে এটাই প্রথম ব্যক্তিগত বৈঠক। আফগানিস্তানসহ আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি আলোচনায় উঠে এসেছে বলে জানা গিয়েছে। ডোভালের সফর বা বৈঠকের বিষয়ে ভারতীয় পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। রাশিয়ার পক্ষ থেকে একটি রিডআউটে অবশ্য বলা হয়েছে যে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি পাত্রুশেভ এবং ডোভালের বৈঠক হয়েছে। বৈঠকে ‘নিরাপত্তার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলির পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে প্রাসঙ্গিক সমস্যাগুলি নিয়ে আলোচনা হয়েছে।’

আরও পড়ুন: ভারত বিরোধী ভুয়ো খবর ছড়ানোর দায়ে ৮টি ইউটিউব চ্যানেল ব্লক করল কেন্দ্র

রাশিয়ার তরফে বলা হয়, ‘উভয় পক্ষই নিরাপত্তা বিষয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে। রাশিয়া এবং ভারত বিশেষ কৌশলগত অংশীদারিত্বের প্রগতিশীল উন্নয়নের উপরও জোর দিয়েছে।’ ডোভালের এই রাশিয়া সফর এমন এক সময়ে এল যখন ভারত রাশিয়া থেকে বিশেষ ছাড়ে জ্বালানি তেল কেনার বিষয়ে সবুজ সংকেত দিয়েছে। উজবেকিস্তানে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর নিরাপত্তা কর্মকর্তাদের দুই দিনের বৈঠকের একদিন আগে এই বৈঠক করলেন অজিত ডোভাল।

বন্ধ করুন