বাংলা নিউজ > ঘরে বাইরে > Doval-Sullivan Meeting Update: মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, আলোচনা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে

Doval-Sullivan Meeting Update: মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, আলোচনা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে

প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে আলোচনা ডোভাল ও জেল সুলিভানের (REUTERS)

হোয়াইট হাউজের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের সরকারের মধ্যে বাণিজ্য, পড়াশোনা, গবেষণা নিয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন ডোভাল এবং সুলিভান।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে নয়া দিল্লিতে বৈঠক করলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। মার্কিন-ভারত উদ্যোগের সমালোচনামূলক এবং উদীয়মান প্রযুক্তি (আইসিইটি)-র দ্বিতীয় বৈঠক ছিল এটি। নয়া দিল্লির এই বৈঠকে দুই পক্ষই প্রযুক্তি ক্ষেত্রে যৌথ কৌশলগত অংশীদারিত্ব এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এর আগে দক্ষিণ কোরিয়ায় মার্চ মাসে প্রযুক্তিগত ক্ষেত্রে অংশীদারিত্ব নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক হয়েছিল। এদিকে কোয়াডে জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে ভারত-মার্কিন পার্টনারশিপ নিয়েও আলোচনা হয় ডোভাল ও সুলিভানের মধ্যে। (আরও পড়ুন: সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার)

আরও পড়ুন: হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে

হোয়াইট হাউজের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের সরকারের মধ্যে বাণিজ্য, পড়াশোনা, গবেষণা নিয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন ডোভাল এবং সুলিভান। এদিকে আগামী পাঁচবছরের জন্য সেমিকন্ডাক্টর গবেষণা এবং উৎপাদন সহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য ভারত-মার্কিন যৌথ তহবিলে ৯০ মিলিয়ন ডলার দেওয়া নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও এই অর্থ ব্যবহার করে দুই দেশ যৌথভাবে স্বচ্ছ জ্বালানি, কৃষি, স্বাস্থ্য পরিষেবা, খাদ্য সুরক্ষা, অতিমারীর প্রস্তুতির মতো ইস্যু নিয়ে গবেষণা করবে। (আরও পড়ুন: নিয়ম মতো মেলেনি ভাতা, তাও রাজ্য সরকারি কর্মীর দাবিতে 'বৈধতা' খুঁজে পেল না আদালত)

আরও পড়ুন: 'সরকারের অধিকার...', রাজ্য সরকারি কর্মীদের পকেটে চাপ বাড়িয়ে বড় রায় আদালতের 

আরও পড়ুন: কর্মীদের 'আরাম' ছিনিয়ে নিয়ে অর্ডার জারি সরকারের, হুঁশিয়ারি কড়া পদক্ষেপের

এদিকে ভারতের ইসরো এবং মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোশ্চরদের একসঙ্গে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাওয়া নিয়ে আলোচনা হয় দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে। এদিকে নাসা এবং ইসরোর যৌথ উদ্যোগে তৈরি অ্যাপেরচার বড্যাডার লঞ্চ করার প্রস্তুতি নিয়েও কথা হয় দুই পক্ষের। এই ব়্যাডার গোটা বিশ্বের পুঙ্খানুপুঙ্খ মানচিত্র তৈরি করবে প্রতি ১২ দিনে। এছাড়া এমকিউ-৯বি প্ল্যাটফর্ম কেনার পরিকল্পনা করছে ভারত। তা নিয়েও মার্কিন আধিকারিকের সঙ্গে কথা বলেন ডোভাল। এছাড়া হোয়াইট হাউজ জানিয়েছে, আমেরিকা এবং ভারত ল্যান্ড ওয়ারফেয়ার সিস্টেমের যৌথ উৎপাদন নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। এদিকে জেনারেল অ্যাটমিক্স এবং ভারতীয় স্টার্টআপ ১১৪এআই-এর মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত পার্টনারশিপ নিয়েও আলোচনা হয় বৈঠকে। অন্যদিকে জেনারেল অ্যাটমিক এবং ভারতের স্টার্টআপ স্থা থার্ডআইটেক একসঙ্গে মিলে সেমিকন্ডাক্টর ডিজাইন করবে এবং উৎপাদন করবে। প্রতিরক্ষা খাতে সেই সেমিকন্ডাক্টর ব্যবহার করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

ঘরে বাইরে খবর

Latest News

Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.