বাংলা নিউজ > ঘরে বাইরে > Ajit Doval: জঙ্গি দমনে এগিয়ে আসুন,আর্থিক মদতদাতাদের রুখে দেওয়ার বার্তা দিলেন NSA

Ajit Doval: জঙ্গি দমনে এগিয়ে আসুন,আর্থিক মদতদাতাদের রুখে দেওয়ার বার্তা দিলেন NSA

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (ANI) (HT_PRINT)

মধ্য এশিয়াতে ক্রমেই প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চিন। সেই প্রভাবকে কাউন্টার করতে ওই রিজিয়নে এবার বিশেষ ফোকাস করছে ভারতও।

ভারত-মধ্যএশিয়া মিটিংয়ে সন্ত্রাসবাদ নিয়ে মুখ খুললেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। আফগানিস্তান সহ গোটা রিজিয়নে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার ব্যাপারে মতামত দিয়েছেন তিনি।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল জানিয়েছেন, আফগানিস্তান একটি বড় ইস্যু। এই রিজিয়নে সন্ত্রাসবাদের উপস্থিতি একটা বড় উদ্বেগের বিষয়। অর্থনৈতিক যোগান সন্ত্রাসবাদকে পুষ্ট করে। সেক্ষেত্রে সন্ত্রাসবাদকে যারা অর্থনৈতিকভাবে মদত দিচ্ছে তাদের বিরুদ্ধে লড়াই করাটাও আমাদের অগ্রাধিকারের মধ্য়ে পড়ে।

এই মিটিংয়ে ভারতের পাশাপাশি কাজাখিস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কেমেনিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল জানিয়েছেন, সেন্ট্রাল এশিয়া আমাদের সম্প্রসারিত প্রতিবেশী। যাদের সঙ্গে আমাদের সভ্যতার যোগসূত্র ছিল। এই রিজিয়নের ব্যাপারটা আমাদের অগ্রাধিকার দেওয়া দরকার। শান্তিপূর্ণ, নিরাপদ, সমৃদ্ধ মধ্য এশিয়া আমাদের সকলেরই কমন ইন্টারেস্টের ব্যাপার।

মিটিংয়ের পরে একটি যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ৬টি দেশ একটি ব্যাপারে সহমত হয়েছে যে জঙ্গি সংগঠনের প্রসার, জঙ্গি দলে নিয়োগ, অর্থ জোগাড়ের চেষ্টা গোটা রিজিয়নে একটা উদ্বেগের ব্যাপার। এক্ষেত্রে জঙ্গিদের রুখতে যৌথ উদ্যোগের উপরেও জোর দেওয়া হয়েছে এদিন। বিবৃতিতে জানানো হয়েছে, নতুন প্রযুক্তির সূচনা, অস্ত্র ও মাদক পাচার, আন্তঃসীমান্ত জঙ্গিবাদ, বিকৃত তথ্য় ছড়ানোর ক্ষেত্রে সাইবার স্পেসের অপব্যবহার, মানব বিহীন এরিয়াল সিস্টেমের ব্যবহার জঙ্গিবাদ মোকাবিলার ক্ষেত্রে নতুন চ্যালেঞ্জ।

এদিকে মধ্য এশিয়াতে ক্রমেই প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চিন। সেই প্রভাবকে কাউন্টার করতে ওই রিজিয়নে এবার বিশেষ ফোকাস করছে ভারতও। পাশাপাশি আফগানিস্তানে তালিবানের শাসন শুরু হওয়ার পর থেকে আফগানিস্তানের বিষয়টিও অন্যতম উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

৬টি দেশের পদস্থ আধিকারিকরা সন্ত্রাসবাদের সমস্ত ধরনের নিন্দা করেছেন। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও তার জেরে এই রিজিয়নের নিরাপত্তা ও স্থিতাবস্থার ক্ষেত্রে কী প্রভাব পড়ছে তা নিয়েও আলোচনা হয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

'রবি কিষাণ আমার জন্মদাতা', ডিএনএ পরীক্ষার দাবি তুলে মামলা অভিনেত্রীর অর্ধেক টুর্নামেন্টেই রেকর্ডের ছড়াছড়ি, IPL ২০২৪-র ৫টি সর্বকালীন নজিরে চোখ রাখুন IAS-দের এত কম বেতন? CA-রা তো শুরুতেই এই টাকা পান, পোস্ট করতেই শোরগোল নেটপাড়ায় NRC করার অধিকার রাজ্য সরকারের, ভোটপ্রচারে চাঞ্চল্যকর দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের কলকাতায় পিঠে বিক্রি করলেন সন্দেশখালির মহিলারা, চেটে পুটে খেলেন কুণাল চেলসিকে ১-০ গোলে হারিয়ে FA কাপের ফাইনালে সিটি, এবার কি ম্যাঞ্চেস্টার ডার্বি? অনিন্দিতা-সৌরভের লিভ-ইন সম্পর্ক পরিণতি পাইনি, তাই কি বিয়েটা সেরে নেন দর্শনা? IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা গরু নয় গাধাদের ‘গোয়াল’ আছে এই ব্যক্তির! লিটারে ৫ হাজার টাকায় বিক্রি হয় দুধ হরগৌরী থেকে ‘বাদ’ মিঠু চক্রবর্তী! ঐশানীর শাশুড়ি এবার তুলিকা, আচমকা কেন এই বদল?

Latest IPL News

IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.