বাংলা নিউজ > ঘরে বাইরে > 'এলাহাবাদি' পাল্টে হল 'প্রয়াগরাজ', যোগীরাজ্যে বিখ্যাত কবিদের নাম-বদল বিতর্ক
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (ফাইল ছবি) (HT_PRINT)

'এলাহাবাদি' পাল্টে হল 'প্রয়াগরাজ', যোগীরাজ্যে বিখ্যাত কবিদের নাম-বদল বিতর্ক

  • উর্দু কবি সইদ আকবর হুসেনের নাম আকবর এলাহাবাদি নামে প্রচলিত। সেই নামে 'এলাহাবাদি' শব্দটি সরিয়ে 'প্রয়াগরাজ' শব্দ বসানো হয় বলে অভিযোগ ওঠে। এরপর থেকেই বিতর্ক তুঙ্গে ওঠে।

নামকে কেন্দ্র করে যাবতীয় বিতর্কের সূত্রপাত উত্তরপ্রদেশ উচ্চশিক্ষা সার্ভিস কমিশনের ওয়েবসাইট ঘিরে। সেই ওয়েবসাইটে কয়েকদিন আগে উত্তরপ্রদেশের বিখ্য়াত কবি 'আকবর এলাহাবাদি'র নাম 'আকবর প্রয়াগরাজ' করা হয়েছিল। সরকারি ওয়েবসাইটে এমন ঘটনা দেখে শুরু হয়ে যায় বিতর্ক। উল্লেখ্য, উর্দু কবি সইদ আকবর হুসেনের নাম আকবর এলাহাবাদি নামে প্রচলিত। সেই নামে 'এলাহাবাদি' শব্দটি সরিয়ে 'প্রয়াগরাজ' শব্দ বসানো হয় বলে অভিযোগ ওঠে।  সেই থেকেই দানা বাঁধতে থাকে বিতর্ক।

উত্তরপ্রদেশের ইউপিএইচইএসসি ওয়েবসাইটে দেখা গিয়েছে, এমন বহু বিখ্যাত কবি যাঁরা নামের শেষে 'এলাহাবাদি' শব্দটি ব্যবহার করতেন, তাঁদের নামের শেষে 'প্রয়াগরাজ' করা রয়েছে। যেমন রশিদ এলাহাবাদি হয়েছেন রশিদ প্রয়াগরাজ, তেগ এলাহাবাদি হয়েছেন তেগ প্রয়াগরাজ। ওয়েবসাইটে, এই সকল কবিদের প্রসঙ্গে লেখাও রয়েছে যে,' এঁরা সকলেই প্রয়াগরাজের বাসিন্দা ছিলেন'। উল্লেখ্য, ২০১৮ সালে উত্তরপ্রদেশের এলাহাবাদ নগরীর নাম পাল্টে প্রয়াগরাজ করা হয়। এরপর কবিদের নামে এই বদল ঘিরে নানান মহলে নানান প্রশ্ন ওঠে।

গোটা বিতর্ক নিয়ে ইউপিএইচইএসসির সচিব বন্দনা ত্রিপাঠি জানান, ওয়েবসাইটের এই ভুল তাঁদের চোখে পড়েছে। তিনি জানিয়েছেন, এটি সম্পূর্ণ একটি অনিচ্ছাকৃত ভুল। ওই নামের ভুল ওয়েবসাইটে শোধরানোর প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানানো হয়। এদিকে, উত্তর প্রদেশের সাহিত্যিক মণ্ডলীর মধ্যে বিষয়টি নিয়ে প্রবল আলোচনা শুরু হয়। বিখ্যাত লেখক ইমতিয়াজ আহমেদ গাজি , নামের এই ভুলের চরম সমালোচনা করেন। তিনি বলেন,' অন্যের নাম পাল্টে দেওয়ার অধিকার কারোর নেই।'   তিনি বলেন, কোনও লেখকের ছদ্মনাম পাল্টানোর এক্তিয়ার অন্য কারোর নেই। অবিলম্বে যাতে এই ওয়েবসাইটের 'ভুল' শোধরানো যায়, তার দাবি জানান ইমতিয়াজ আহমেদ গাজি।

 

বন্ধ করুন