বাংলা নিউজ > ঘরে বাইরে > অখণ্ড ভারত সম্ভব, স্বপ্ন দেখতে হবে, স্বাধীনতা দিবসের আগে জানালেন RSS প্রধান

অখণ্ড ভারত সম্ভব, স্বপ্ন দেখতে হবে, স্বাধীনতা দিবসের আগে জানালেন RSS প্রধান

মোহন ভাগবত। (ANI)

মোহন ভাগবতের প্রশ্ন, অখণ্ড ভারত নিয়ে বলতে গেলে কেন ভারতীয়রা ভয় পাবেন? অখণ্ড ভারত তৈরি করা সম্ভব যদি আমরা ভয়কে দূরে রেখে শুধু সেই ভারতের স্বপ্ন দেখি। তিনি বলেন, কিছু ঐতিহাসিক বলেন আমাদের সংস্কৃতি ২৪০০ বছরের প্রাচীন। আসলে এটি ৯০০০ বছরের প্রাচীন। এটা প্রমাণও হয়ে গিয়েছে।

প্রদীপ কুমার মৈত্র

অখণ্ড ভারতের পক্ষে সওয়াল করলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। তিনি বলেন, সব বৈচিত্রকে কীভাবে ম্য়ানেজ করতে হয় সেটা ভারতকে দেখে শেখে গোটা বিশ্ব।গোটা বিশ্ব নানা দ্বন্দ্বে পূর্ণ তবে কীভাবে দ্বৈত পরিস্থিতিকে একজায়গা আনতে হয় সেটা শুধু দেখায় ভারত।

Bharat @2047: My Vision My Action শীর্ষক একটি আলোচনাচক্রে মোহন ভাগবত জানিয়েছেন, বহু ঐতিহাসিক ঘটনা ভারতে রয়েছে যেগুলি ঠিকঠাকভাবে শেখানো হয় না। যেমন সংস্কৃত ব্যারাকণ যেখানে তৈরি হয়েছিল সেটা ভারত নয়। কারণটা কি কেউ জিজ্ঞাসা করেন? এর কারণটা হল আমরা আমাদের জ্ঞান ও প্রাচীন ঐতিহ্যকে ভুলে যাই। উত্তর পশ্চিম দিকে থেকে আসা আক্রমণকারীরা আমাদের দেশে আধিপত্য করেছিল। ৯০০০ বছরের প্রাচীন ভারতীয় সংস্কৃতির উপর বার বার আগ্রাসন হয়েছে।

মোহন ভাগবত জানিয়েছেন, অপ্রয়োজনীয়ভাবে আমরা জাতপাতকে গুরুত্ব দিয়ে থাকি।স্বাধীনতা দিবসের আগে আরএসএস চিফ জানিয়েছেন, নানা ভাষা, সংস্কৃতি সত্ত্বেও আমাদের বড় ছবি দেখা দরকার। তবে এখনও বিচ্ছিন্নতাবাদী শক্তি ধর্মীয় ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাজন চাইছে। আমরা যদি ভারতকে বৃহত্তর করতে চাই তবে ভাষা ও সংস্কৃতিকে ভালো করে বুঝতে হবে। দেশের সমস্ত ভাষাই জাতীয় ভাষা। সমস্ত সংস্কৃতি ও ধর্মীয় আবেগকে সম্মান দেখানো দরকার।

এরপরই তাঁর প্রশ্ন, অখণ্ড ভারত নিয়ে বলতে গেলে কেন ভারতীয়রা ভয় পাবেন? অখণ্ড ভারত তৈরি করা সম্ভব যদি আমরা ভয়কে দূরে রেখে শুধু সেই ভারতের স্বপ্ন দেখি। তিনি বলেন, কিছু ঐতিহাসিক বলেন আমাদের সংস্কৃতি ২৪০০ বছরের প্রাচীন। আসলে এটি ৯০০০ বছরের প্রাচীন। এটা প্রমাণও হয়ে গিয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

পাককে মিসাইল-উপাদান সরবরাহকারী চিনা সংস্থা সহ ৪ ফার্মের ওপর মার্কিনি নিষেধাজ্ঞা IPL-এর ইতিহাসে সব থেকে বেশি রান, ডি'ভিলিয়র্সকে টপকে সেরা ৬-এ ধোনি আজ কারা ঘনিষ্ঠ বন্ধুর প্রতি আকৃষ্ট হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল এবার সলমনের বাড়ির বাইরে পৌঁছে গেল লরেন্স বিষ্ণোই! তুলতে গেল অ্যাপ ক্যাবের চালক ৫০ এর বেশি যাত্রী নিয়ে মহানদীতে নৌকাডুবি!ওড়িশায় মৃত ১, নিখোঁজ ৭, চলছে উদ্ধারকাজ IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির পুলিশে চাকরি করেছি, আইন জানিনা ভাবাটা ভুল- অস্ত্র আইনে মামলা নিয়ে বললেন দেবাশিস হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল ধনু, মকর, কুম্ভ, মীন রাশির মধ্যে আজ কারা লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন

Latest IPL News

IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.