বাংলা নিউজ > ঘরে বাইরে > Success: দুর্ঘটনায় বাদ গিয়েছে ডান হাত, একটানা লিখলেই অসহ্য যন্ত্রণা, UPSC-তে সফল অখিলা

Success: দুর্ঘটনায় বাদ গিয়েছে ডান হাত, একটানা লিখলেই অসহ্য যন্ত্রণা, UPSC-তে সফল অখিলা

অখিলা বিএস। এএনআই 

হার না মানা জেদের নাম অখিলা। ডান হাত বাদ গিয়েছে। তবুও প্রতিবন্ধকতাকে তুড়ি দিয়ে উড়িয়ে ইউপিএসসিতে সফল অখিলা বিএস। 

অদম্য জেদ আর ইচ্ছা শক্তি থাকলে এই পৃথিবীতে হয়তো কিছুই অসাধ্য নয়। ২৮ বছর বয়সি অখিলা বিএস। বাড়ি থিরুবনন্তপুরম। ইউপিএসসিতে তার স্থান ৭৬০। কিন্তু তাঁর এই সাফল্য অতটা সহজ ছিল না। মাত্র ৫ বছর বয়সে তাঁর জীবনে নেমে এসেছিল ভয়াবহ বিপর্যয়। বাবার নাম কি বুহারি। তিনি ছিলেন স্থানীয় একটি স্কুলের প্রধান শিক্ষক। ২০০০ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ বাস দুর্ঘটনার জেরে আহত হয়েছিলেন অখিলা। সেই সময় তাঁর ডান হাতটি কেটে বাদ যায়। কার্যত সেদিন অন্ধকার নেমে এসেছিল জীবনে।

এরপর দীর্ঘ লড়াই। জার্মানি থেকেও টিম এসেছিল এই দেশে। তাঁরা সব পরীক্ষা করে জানিয়ে দেন সেখানে কৃত্রিম হাত বসানো সম্ভব নয়। এরপর শুরু হল নতুন করে লড়াই। বাঁ হাত দিয়ে লেখা অনুশীলন করলেন অখিলা। বার বার ভেঙে পড়েছেন। আবার উঠে দাঁড়িয়েছেন নতুন ইচ্ছাশক্তি নিয়ে। জীবনটা আরও কঠিন হয়ে গিয়েছিল। সেই অখিলাই এবার সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় পাস করলেন।

সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে তিনি তাঁর অভিজ্ঞতার কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, আমি অত্য়ন্ত কৃতজ্ঞ সকলের কাছে। একজন শিক্ষক আমাকে জেলাশাসকের কাজ সম্পর্কে বলতেন। তিনিই আমাকে ইউপিএসসি দেওয়ার জন্য় অনুপ্রেরণা দিতেন। তিনি জানিয়েছেন, ২০১৯ সালে গ্র্যাজুয়েশন দিয়েছিলাম। তারপর থেকেই ইউপিএসসির জন্য প্রস্তুতি শুরু করেছিলাম। ২০২০-২০২১-২০২২ সালে প্রিলিতে পাস করেছিলাম। কিন্তু একমাত্র ২০২২ সালে আমি মেইন পরীক্ষায় পাস করলাম। এক শিক্ষক আমাকে বলতেন কীভাবে জেলাশাসক হলে মানুষের সেবা করা যায়। তাঁর অনুপ্রেরণাতেই আমি প্রস্তুতি নিতে শুরু করি।

তিনি মাদ্রাজ আইআইটি থেকে এমএ করছেন। তিনি জানিয়েছেন, বেশিক্ষণ সোজাভাবে বসে থাকতে পারি না। তিন থেকে চার ঘণ্টা বসে থেকে পরীক্ষা দেওয়াটাও আমার কাছে ছিল কষ্টের। প্রচন্ড যন্ত্রণা হত গোটা শরীরে। তবুও হাল ছাড়িনি। সব বাঁ হাত দিয়ে করতে হয়েছে। আমি পরিবারের কাছ থেকে যে সাপোর্ট পেয়েছি সেটা বলে বোঝাতে পারব না। একবছর তিনি বেঙ্গালুরুতে প্রশিক্ষণ নিয়েছিলেন। এরপর থিরুবনন্তপুরমের ইনস্টিটিউটে চলে আসেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের ভরা সংসদে সত্য়িই *** শব্দটি বলেছিলেন কল্যাণ? মালব্যকে পালটা চ্যালেঞ্জ TMC এমপির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.