বাংলা নিউজ > ঘরে বাইরে > Che Guevara's Daughter in India: CPM-এর অনুষ্ঠানে যোগ দিতে চেন্নাইতে চে'র কন্যা ও নাতনি, আসবেন কলকাতাতেও

Che Guevara's Daughter in India: CPM-এর অনুষ্ঠানে যোগ দিতে চেন্নাইতে চে'র কন্যা ও নাতনি, আসবেন কলকাতাতেও

কিউবার বিপ্লবী আর্নেস্তো 'চে' গুয়েভারার কন্যা আলেদা গুয়েভারা ভারতে

এর আগে ৯০'র দশকে কিউবার পাঁচ বিপ্লবীকে আমেরিকার জেল থেকে মুক্তি দেওয়ার দাবিতে জনমত গঠনে নানা দেশে গিয়েছিলেন আলেদা। সেই সময় ১৯৯৮ সালে কলকাতাতেও এসেছিলেন তিনি। এর ২৫ বছর পর ফের কলকাতায় পা রাখবেন চে'রে মেয়ে।

কিউবার বিপ্লবী আর্নেস্তো 'চে' গুয়েভারার কন্যা আলেদা গুয়েভারা সিপিআই(এম)-এর রাজ্য ইউনিটের আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে মঙ্গলবার দু'দিনের সফরে চেন্নাইতে এসেছেন। বিমানবন্দরে সিপিআই(এম) রাজ্য সম্পাদক জি বালাকৃষ্ণান এবং সিনিয়র নেতা জি রামকৃষ্ণান সহ অন্যরা তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান। আলেদার সঙ্গে তাঁর মেয়ে এস্তেফানিয়াও এসেছেন ভারতে। এদিকে এই সফরকালে কলকাতাতেও আসার কথা আলেদার। যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলেজ স্ট্রিট, ব্যারাকপুরের ইন্ডিয়ান স্ট্যাটিকটিক্যাল ইনস্টিটিউটে যাবেন আলেদা এবং তাঁর মেয়ে। রাজ্যের বামপন্থীদের তরফে তাঁদের বিশেষ সংবর্ধনা দেওয়া হবে। (আরও পড়ুন: কয়েকশো কোটির মোহ ত্যাগ, মাত্র আট বছর বয়সে সন্ন্যাস গ্রহণ হীরে ব্যবসায়ীর কন্যার!)

জানা গিয়েছে, আগামী ২০ ও ২১ জানুয়ারি দু'দিন রাজ্যে থাকবেন চে'র মেয়ে ও নাতনি। তার আগে অবশ্য দু'দিন দক্ষিণ ভারতে কাটাবেন আলেদা। কিউবার ন্যাশনাল কমিটি ফর সলিডারিটির সঙ্গে মিলে সিপিআই(এম) আজ সন্ধ্যায় চেন্নাইয়ের রাজা আন্নামালাই হলে আলেদা এবং তাঁর মেয়ের জন্য একটি জমকালো সংবর্ধনার আয়োজন করছে সিপিআই(এম)। থুথুকুডি সাংসদ তথা ডিএমকে-র ডেপুটি জেনারেল সেক্রেটারি কানিমোঝি অনুষ্ঠানে বিশেষ ভাষণ দেবেন। সিপিআই(এম) এর সহযোগী - সিপিআই, কংগ্রেস, বিদুথালাই চিরুথাইগাল কাচ্চি (ভিসিকে), মানিথানেয়া মক্কাল কাচি (এমএনএমকে) এবং মারুমালারচি দ্রাবিড় মুনেত্রা কাজগাম (এমডিএমকে) এই অনুষ্ঠানের অংশ হতে চলেছে। মাদুরাই সাংসদ সু ভেঙ্কটেসন এবং অভিনেতা রোহিনী অনুষ্ঠানে বক্তৃতা রাখতে পারেন। সংগীতশিল্পী টি এম কৃষ্ণও পারফর্ম করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে ৯০'র দশকে কিউবার পাঁচ বিপ্লবীকে আমেরিকার জেল থেকে মুক্তি দেওয়ার দাবিতে জনমত গঠনে নানা দেশে গিয়েছিলেন আলেদা। সেই সময় ১৯৯৮ সালে কলকাতাতেও এসেছিলেন তিনি। এর ২৫ বছর পর ফের কলকাতায় পা রাখবেন চে'রে মেয়ে। আগামী ২০ জানুয়ারি সকাল ৯টা ৩০ মিনিট নাগাদ দমদম বিমানবন্দরে নামবেন আলেদা। সেখানে তাঁদের স্বাগত জানাতে উপস্থিত থাকবেন অল ইন্ডিয়া পিস অ্যান্ড সলিডারিটি অর্গানাইজেশন এবং বাম ছাত্র ও যুব সংগঠনের প্রতিনিধিরা। ওই দিনই দুপুর ১টা নাগাদ ব্যারাকপুরের ইন্ডিয়ান স্ট্যাটিকটিক্যাল ইনস্টিটিউটে যাবেন তাঁরা। সেখান থেকে বিকেল ৩টে ৩০ মিনিটের মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দেবেন। কলকাতায় রাত কাটিয়ে পরের দিন, অর্থাৎ ২১ জানুয়ারি সকালে রওনা দেবেন চন্দননগর। পরে সেদিন দুপুর ২টো নাগাদ কলেজ স্ট্রিটের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। হায়দরাবাদ, দিল্লি ও বিজয়ওয়াড়াতেও যাওয়ার কথা তাঁর।

 

বন্ধ করুন