বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে উত্তরপ্রদেশে মারাত্মর 'ভাইরাল জ্বরে'র বাড়বাড়ন্ত, নয়ডায় জারি সতর্কতা
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

করোনা আবহে উত্তরপ্রদেশে মারাত্মর 'ভাইরাল জ্বরে'র বাড়বাড়ন্ত, নয়ডায় জারি সতর্কতা

  • করোনার তৃতীয় ঢেউ নিয়ে যখন গোটা দেশ উদ্বিগ্ন, সেই সময় উত্তরপ্রদেশে মারাত্মক ভাইরাল জ্বরের প্রকোপ দেখা দিল।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে যখন গোটা দেশ উদ্বিগ্ন, সেই সময় উত্তরপ্রদেশে মারাত্মক ভাইরাল জ্বরের প্রকোপ দেখা দিল। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার গৌতম বুদ্ধ নগর প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে নগরবাসীর উদ্দেশে। স্বাস্থ্যকর্মীদের এই বিষয়ে বিশেষ নজর দিতেও নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

এদিকে পশ্চিম উত্তরপ্রদেশে ভাইরাল জ্বরের পাশাপাশি ম্যালেরিয়া বা ডেঙ্গু থেকেও সতর্ক থাকতে বলা হয়েছে বাসিন্দাদের। পরামর্শ দেওয়া হয়েছে যাতে জ্বর এলেই আক্রান্ত রোগী তত্ক্ষণাত একজন চিকিত্সকের পরামর্শ নেন। নয়ডা ছাড়াও পশ্চিম উত্তরপ্রদেশের মথুরা, মৈনপুরী, ফিরোজাবাদে ভাইরাল জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। গত কয়েকদিনেই ভাইরাল জ্বরে আক্রান্তের সংখ্যা তড়তড়িয়ে বেড়েছে। সঙ্গে বেড়েছে প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ।

এই বিষয়ে মুখ্য স্বাস্থ্য আধইকারিক ডঃ সুনীল শর্মা বলেন, 'এখন এই সময়ে ভেক্টর বাহিত জ্বর দেখা যায়। মথুরাতে জ্বরে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর খবরও এসেছে। এই কারণে গৌতম বুদ্ধ নগরে সতর্কতা জারি করা হয়েছে এই বিষয়ে। সকল স্বাস্থ্যকর্মী এবং আশা কর্মীদের এলাকায় ঘুরে ঘুরে দেখতে বলা হয়েছে যে কারোর জ্বর এসেছে কি না। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র এবং হাসপাতালগুলিকে তৈরি রাখা হচ্ছে এর জন্য।'

এদিকে মুখ্য স্বাস্থ্য আধিকারিক আরও জানান যে কারোর যদি ম্যালেরিয়ার উপসম দেখা দেয় তাহলে সেই রোগী সরকারি হাসপাতালে গিয়ে বিনামূল্যে নমুনা পরীক্ষা করাতে পারেন। পাশাপাশি বাড়ির আশেপাশে যাত জমা জল পরিষ্কার করা হয়, সেই বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে বাসিন্দাদের।

 

 

বন্ধ করুন