বাংলা নিউজ > ঘরে বাইরে > বিতর্কিত মন্তব্যের রেশের মধ্যে আলিবাবার প্রতিষ্ঠাতার ২ মাস নিখোঁজের জল্পনা
আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

বিতর্কিত মন্তব্যের রেশের মধ্যে আলিবাবার প্রতিষ্ঠাতার ২ মাস নিখোঁজের জল্পনা

  • গত মাসে আলিবাবা গ্রুপের হোল্ডিংয়ের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চিনা কর্তৃপক্ষ।

কোথায় আছেন? তিনি কি নিখোঁজ? রিপোর্ট অনুযায়ী, দু'মাসের বেশি সময় জনসমক্ষে আসেননি আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। তার জেরে তুমুল জল্পনা শুরু হয়েছে। বিশেষত সম্প্রতি সাংহাইে চিনা ধনকুরের একটি বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে সেই গুঞ্জন আরও বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি নিজের ট্যালেন্ট শো ‘আফ্রিকান বিজনেস শো’-এর শেষ এপিসোডে যাননি আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা। ব্রিটেনের টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, শো'তে উপস্থিত থাকার পাশাপাশি বিচারকের আসনেও বসার কথা ছিল। তাঁর পরিবর্তে আলিবাবা গ্রুপের এক এগজিকিউটিভ সেই শো'তে বিচারকের আসনে বসেছিলেন। ওয়েবসাইট থেকে তাঁর ছবিও সরিয়ে নেওয়া হয়েছিল। আলিবাবা গ্রুপের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ফিনান্সিয়াল টাইমস জানিয়েছিল, সূচির কারণে সেই অনুষ্ঠানে যেতে পারেননি। 

তবে জল্পনা বাড়িয়েছে মাস আড়াই আগে আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতার একটি বিতর্কিত মন্তব্য। গত ২৪ অক্টোবর সাংহাইয়ে তিনি বলেছিলেন, 'বর্তমানের আর্থিক ব্যবস্থা হল শিল্পযুগের ঐতিহ্য।' সঙ্গে যোগ করেছিলেন, 'পরবর্তী প্রজন্ম এবং যুব সম্প্রদায়ের জন্য একটি নয়া (ব্যবস্থা) তৈরি করতে হবে আমাদের। আবশ্যিকভাবে বর্তমান ব্যবস্থার সংস্কার করতে হবে।'

তারপর থেকেই চিনা সরকারের রোষানলে পড়েছে মা'র সংস্থা অ্যান্ট গ্রুপ। মা'র মন্তব্যের পর অ্যান্টের আইপিও স্থগিত রাখা হয়। যা তার আগেই অনুমোদন পেয়ে গিয়েছিল। সাংহাই স্টক এক্সচেঞ্জের তরফে দাবি করা হয়েছিল, আর্থিক প্রযুক্তি নিয়্ন্ত্রকের আবহের মতো উল্লেখজনক পরিবর্তনের কথা জানিয়েছে অ্যান্ট। একইসঙ্গে গত মাসে আলিবাবা গ্রুপের হোল্ডিংয়ের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চিনা কর্তৃপক্ষ।

বন্ধ করুন