বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বদরবারে ভারতীয় সংস্কৃতির প্রতিনিধি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, ঘোষণা প্রধানমন্ত্রীর
১০০ বছর ধরে অন্যান্য দেশের সঙ্গে ভারতের সম্পর্ক মজবুত করতে উল্লেখযোগ্য অবদান রয়েছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
১০০ বছর ধরে অন্যান্য দেশের সঙ্গে ভারতের সম্পর্ক মজবুত করতে উল্লেখযোগ্য অবদান রয়েছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিশ্বদরবারে ভারতীয় সংস্কৃতির প্রতিনিধি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, ঘোষণা প্রধানমন্ত্রীর

  • গত ১০০ বছরে ভারতের সঙ্গে বেশ কয়েকটি দেশের সম্পর্ক মজবুত করার পিছনেও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য অবদান রয়েছে, মনে করেন মোদী।

গত ১০০ বছরে অন্যান্য দেশের সঙ্গে ভারতের সম্পর্ক মজবুত করতে উল্লেখযোগ্য অবদান রয়েছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (AMU)। মঙ্গলবার প্রতিষ্ঠানের শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এ দিনের ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘গত ১০০ বছরে ভারতের সঙ্গে বেশ কয়েকটি দেশের সম্পর্ক মজবুত করার পিছনেও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য অবদান রয়েছে। এখানে উর্দু, আরবিক ও পারসিক ভাষায় ইসলামিক সাহিত্যের উপরে যে সমস্ত গবেষণা হয়েছে, তাতে সমগ্র ইসলামিক বিশ্বে সঙ্গে ভারতের সাংস্কৃতিক ঘনিষ্ঠতার বিকাশ ঘটিয়েছে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আজ AMU-এর ছাত্ররা দেশের ও বিশ্বের অসংখ্য প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়েছেন। AMU-এর শিক্ষিত পড়ুয়ারা বিশ্বজুড়ে ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করেন। বিশ্ববিদ্যালয় ভবনগুলির সঙ্গে জড়িত শিক্ষার ইতিহাস ভারতের মূল্যবান পরম্পরার অংশ বিশেষ।’

ভাষণে তিনি বলেন, ‘বিদেশ সফরে গিয়ে আমার সঙ্গে প্রায়শই AMU প্রাক্তনীদের দেখা হয়, যাঁরা তাঁদের শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে গর্বিত বোধ করেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যেন এক শহর, যা ভারতের এক সংক্ষিপ্ত রূপ তুলে ধরে। AMU-এর বৈচিত্রই দেশের শক্তি। এই শক্তিসম্পর্কে আমাদের সচেতন থাকা জরুরি এবং তাকে কোনও ভাবেই দুর্বল না করার প্রয়াসও আমাদের করা উচিত। এক ভারত, শ্রেষ্ঠ ভারত নীতি বাস্তবায়িত করার জন্য আমাদের কাজ করতে হবে।’

এ দিন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী স্মারক ডাকটিকিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। প্রসঙ্গত, এই প্রথম এই বিশ্ববিদ্যালয়ের কোনও অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করলেন। 

১৯২০ সালে সংসদে আইন পাশ করে ১৮৭৭ সালে স্যর সৈয়দ আহমেদ খান প্রতিষ্ঠিত মহামেডান অ্যাংলো কলেজকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়। 

 

বন্ধ করুন