বাংলা নিউজ > ঘরে বাইরে > আধার জালিয়াতি রুখতে সতর্কবাণী UIDAI-এর, জানুন ভেরিফিকেশনের সহজ উপায়
ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস
ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস

আধার জালিয়াতি রুখতে সতর্কবাণী UIDAI-এর, জানুন ভেরিফিকেশনের সহজ উপায়

  • আধার জালিয়াতি থেকে সতর্ক করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া।

আধার জালিয়াতি থেকে সতর্ক করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। ইউআইডিএআই-এর তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, কেউ যেন ১২ ডিজিটের নম্বর হলেই যে সেটা আধার হবে এরম যেন চোখ বন্ধ করে না ভাবা হয়। আইডিটি গ্রহণ করার আগে তা যাচাই করে নিতে হবে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়, আধার ভেরিফিকেশ প্রক্রিয়া মাত্র দুটি ধাপে করা যায় খুব সহজেই। resident.uidai.gov.in/verify -এই লিঙ্কে গিয়ে আধার আসল কি নকল, তা যাচাই করে দেখা যাবে।

কীভাবে যাচাই করবেবন আধার আসল কি নকল? resident.uidai.gov.in/verify, প্রথমে এই লিঙ্কে যান। তারপর সেখানে ১২ ডিজিটের নম্বরটি দিন। এরপর সিরিউরিটি কোড বা ক্যাপচা দিন। 'প্রোসিড টু ভেরিফাই'-এ ক্লিক করুন। এরপরই স্ক্রিনে আধারটি আসল কি নকল, তা ভেসে উঠবে।

এদিকে ইউআইডিএআই ভ্যালিডেশন লেটারের মাধ্যমে আধার কার্ডের ঠিকানা আপডেট করার প্রক্রিয়া বন্ধ করল। এই প্রক্রিয়াটির মাধ্যমে, মূলত ভাড়া থাকেন এমন ব্যক্তিরা সহজেই তাঁদের ঠিকানা আপডেট করতেন। এছাড়া আধার কার্ডের রিুপ্রিন্ট বন্ধ করা হয়েছে। অর্থাত্ নতুন রিপ্রিন্ট মিলবে না আধার কার্ডের। UIDAI-এর ওয়েবসাইটে এবার থেকে আধার কার্ড রিপ্রিন্ট সংক্রান্ত কোনও অপশন থাকবে না। এর পরিবর্তে PVC আধার কার্ডের জন্য আবেদন করা যাবে বলে জানিয়েছে UIDAI।

বন্ধ করুন