বাংলা নিউজ > ঘরে বাইরে > All Activities of WFI Suspended: যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার করার পরই কুস্তি ফেডারেশনের দরজায় তালা লাগাল সরকার

All Activities of WFI Suspended: যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার করার পরই কুস্তি ফেডারেশনের দরজায় তালা লাগাল সরকার

কুস্তি ফেডারেশনের দরজায় তালা লাগাল সরকার (PTI)

তারকা কুস্তিগীরদের সঙ্গে বৈঠক করে অনুরাগ ঠাকুর ওভারসাইট কমিটি গঠনের ঘোষণা করেছিলেন। ব্রিজভূষণের বিরুদ্ধে তদন্ত করবে এই কমিটি। পাশাপাশি ব্রিজভূষণের বদলে ফেডারেশন চালাবে এই কমিটি। এই কমিটি গঠন পর্যন্ত রেসলিং ফেডারেশনের যাবতীয় 'অপারেশন' বন্ধ করল কেন্দ্র।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী আগেই ঘোষণা করে সরিয়ে দিয়েছেন রেসলিং ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ সিং শরণকে। এবার ফেডারেশনের যাবতীয় কাজ বন্ধ করার নির্দেশ দিল সরকার। তারকা কুস্তিগীরদের সঙ্গে বৈঠক করে অনুরাগ ঠাকুর ওভারসাইট কমিটি গঠনের ঘোষণা করেছিলেন। ব্রিজভূষণের বিরুদ্ধে তদন্ত করবে এই কমিটি। পাশাপাশি ব্রিজভূষণের বদলে ফেডারেশন চালাবে এই কমিটি। এই কমিটি গঠন পর্যন্ত রেসলিং ফেডারেশনের যাবতীয় 'অপারেশন' বন্ধ করল কেন্দ্র। চলতি ব়্যাঙ্কিং প্রতিযোগিতা স্থগিত করা হয়েছে। প্রতিযোগিতায় দেওয়া 'এন্ট্রি ফি' ফেরৎ দেওয়া হবে প্রতিযোগীদের। তবে সেই কাজও হবে ওভারসাইট কমিটি গঠনের পরই। (গুগল, মাইক্রোসফটের ছাঁটাইয়ের হিড়িকের মাঝেই ৩০ হাজার নিয়োগের ঘোষণা HCL প্রধানের)

এদিকে ক্রীড়া মন্ত্রকের শো-কজ নোটিশের জবাব দিয়েছে কুস্তি ফেডারেশন। সেখানে ব্রিজভূষের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থা এবং প্রশাসনিক স্বেচ্ছাচারিতার অভিযোগ অস্বীকার করেছে ফেডারেশন। ফেডারেশনের জবাবি চিঠিটি সাধারণ সম্পাদক ভিএন প্রসুদের স্বাক্ষরিত ছিল। এই আবহে ফেডারেশনের সহকারী সচিব বিনোদ তোমারকেও অবিলম্বে বরখাস্ত করা হয়েছে। এদিকে কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্তে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান পিটি উষা ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন। সেই কমিটির নেতৃত্ব দিচ্ছেন তারকা বক্সার এমসি মেরিকম। এদিকে যে ওভারসাইট কমিটি ব্রিজভূষণের বিরুদ্ধে তদন্ত করবে, সেটার সদস্যদের নাম ঘোষণা হবে শীঘ্রই।

উল্লেখ্য, শুক্রবার গভীর রাতে সাংবাদিক সম্মেলন করে ক্রীড়ামন্ত্রী জানিয়ে দেন, তদন্ত শেষ হওয়া পর্যন্ত রেসলিং ফেডারেশনের প্রধান নিজের পদ থেকে সরে দাঁড়াবেন। এদিকে ক্রীড়ামন্ত্রীর এই ঘোষণার সঙ্গে সঙ্গে যন্তর মন্তর থেকে নিজেদের আন্দোলন প্রত্যাহার করেছেন কুস্তিগীররা। এর আগে বৃহস্পতিবার রাতেও এক দফা বৈঠক হয়েছিল তারকা কুস্তিগীর এবং কেন্দ্রীয় মন্ত্রীর। তবে সেই বৈঠকে কোনও সমাধানসূত্রে বেরিয়ে আসেনি। তবে দ্বিতীয় দফার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী জানান, রেসলারদের দাবি মতো ব্রিজভূষণ নিজের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। অলিম্পিক পদক বিজয়ী বজরং পুনিয়া, রবি দাহিয়া, সাক্ষী মালিক, বিশ্ব চ্যাম্পিয়নশিপের পদক বিজয়ী ভিনেশ ফোগাট এবং দীপক পুনিয়ার বিদ্রোহকে অবশ্য গুরুত্ব দিয়ে দেখে কেন্দ্র। বিষয়টির ফায়দা তোলার জন্য এগিয়ে এসেছিল কংগ্রেস। তবে আন্দোলনে রাজনৈতিক রং দিতে নারাজ ছিলেন কুস্তিগীররা। আন্দোলনরত ভিনেশের দিদি প্রাক্তন কুস্তিগীর তথা বিজেপি নেত্রী ববিতা ফোগাট কংগ্রেসকে একহাত নেন এই ইস্যুতে। তবে এবার কেন্দ্র সক্রিয় ভূমিকা পালন করে ফেডারেশনের রাশ নিজেদের হাতে নিচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন