ফাইল ছবি
ফাইল ছবি

Go Air ছাড়া আগামী সোমবারের বুকিং শুরু করল বাকি এয়ারলাইন্স, কেবিন ক্রু পাবে PPE

আগামী সোমবার থেকে শুরু দেশের মধ্যে বিমান পরিবহণ। 

চলতি মাসের ২৫ তারিখ থেকে শুরু ঘরোয়া মার্কেটে বিমান পরিবহণ। বৃহস্পতিবার বিস্তারিত ভাবে গাইডলাইন ও টিকিটের দাম প্রভৃতি বলে দেয় কেন্দ্র। তারপর শুক্রবার থেকে বুকিং শুরু করল বিমান সংস্থাগুলি।একই সঙ্গে সংস্থাগুলির তরফে জানানো হয়েছে কীভাবে তারা করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত হয়েছেন। 

ভিস্তারা জানিয়েছে আপাতত তারা কম প্লেন চালাবেন। মোট ২৪টি শহরে যায় তারা। সব কর্মীরা পিপিই পরে থাকবেন। ক্যাবিন ক্রু পরবে দস্তানা, মাস্ক ও বিশেষ রকমের মুখোশ। প্রতিটি ফ্লাইটের পর জীবানুনাষক ছড়ানো হবে। প্রতি ২৪ ঘণ্টায় ডিপ ক্লিন করা হবে। 

গো এয়ার ছাড়া বাকিরা ২৫ মে থেকেই ফ্লাইট চালাবে। পয়লা জুন থেকে বুকিং নিচ্ছে গো এয়ার। এয়ার এশিয়া ইন্ডিয়া জানিয়ছে পাইলটদের জন্য থাকবে পিপিই। 

ইন্ডিগোর সিইও রণজয় দত্ত জানিয়েছেন প্রতি ফ্লাইটের পর বিমান সাফ করা ছাড়াও রাতে একদম আগাগোড়া সাফাই করা হবে। এছাড়াও বোর্ডিং গেট থেকে হুইল চেয়ার প্রভৃতি খুব ভালো ভাবে সাফ করা হবে, সংস্থার দাবি। ইন্ডিগোর ক্যাবিন ক্রুও পিপিই পরবে। 

বেশিরভাগ বিমানসংস্থাই বলছে এবার থেকে ব্যাগেজেরও ডিপ ক্লিন করা হবে। ভারতের রুটগুলির সাতটি ভাগ করেছে কেন্দ্র। তারপর প্রতিটি জোনের জন্য সর্বোচ্চ ও সর্বনিম্ন টিকিটের দাম বেঁধে দিয়েছে কেন্দ্র। ৪০ শতাংশ আবার সর্বোচ্চ ও সর্বনিম্নের গড় দামে বিক্রি করতে হবে বিমানসংস্থাকে। 

 

বন্ধ করুন