বাংলা নিউজ > ঘরে বাইরে > Nitish Kumar: ‘২০২৪ সালে ক্ষমতায় এলে...’, নীতীশের প্রতিশ্রুতিতে কীসের গন্ধ?

Nitish Kumar: ‘২০২৪ সালে ক্ষমতায় এলে...’, নীতীশের প্রতিশ্রুতিতে কীসের গন্ধ?

নীতীশ কুমার

আজ নীতীশ প্রতিশ্রুতি দেন, বিরোধী দলের জোট যদি ২০২৪ সালে ক্ষমতায় আসে, তাহলে পিছিয়ে থাকা সব রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া হবে।

কয়েকদিন আগেই রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন নীতীশ কুমার। এর আগে পটনায় এসে তাঁর সঙ্গে কেসিআর দেখা করে যান। তবে বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে স্পিকটি নট। এরই মাঝে এক বড় প্রতিশ্রুতি দিলেন নীতীশ কুমার। যেন বিরোধী দলের প্রধান মুখ তিনি। আজ নীতীশ প্রতিশ্রুতি দেন, বিরোধী দলের জোট যদি ২০২৪ সালে ক্ষমতায় আসে, তাহলে পিছিয়ে থাকা সব রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া হবে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরির মতো হেভিওয়েট বিরোধী নেতাদের সঙ্গে দেখা করে আসেন নীতীশ কুমার। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, তিনি নিজেকে বিরোধী জোটের প্রতিষ্ঠাতা হিসেবে তুলে ধরতে চাইছেন। এই আবহে আজকে তাঁর ‘সুর’ বেশ তাৎপর্যপূর্ণ। আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে নীতীশ কংগ্রেসের সঙ্গেই হাত ধরতে চান বলে ইঙ্গিত দিয়েছেন। এই আবহে নীতীশ এতবড় প্রতিশ্রুতি কি কংগ্রেসের সঙ্গে আলোচনা করে দিলেন? নাকি তিনি নিজেই নিজেকে বিরোধীদের মুখ হিসেবে তুলে ধরতে এহেন প্রতিশ্রুতি দিলেন?

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই নীতীশ বিহারের জন্য বিশেষ মর্যাদার দাবি জানিয়ে এসেছেন। ২০০৭ সাল থেকে এই নিয়ে নীতীশ সরব হলেও আজও তা কার্যকর হয়নি। এদিকে সম্প্রতি বিজেপির সঙ্গ ছেড়ে বিহারে তেজস্বী যাদবের আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে নয়া সরকার গড়েছেন নীতীশ। আরজেডির থেকে আসন সংখ্যা কম থাকলেও মুখ্যমন্ত্রী সেই নীতীশ। এই আবহে বিহারের এই সমীকরণ জাতীয় রাজনীতীতে কতটা প্রভাব ফেলবে সেদিকে নজর অনেকেরই।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.