বাংলা নিউজ > ঘরে বাইরে > রিপোর্ট পজিটিভ আসার ৩০ দিনের মধ্যে মারা গেলে করোনায় মৃত্যু ধরা হবে, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
ভেঙে পড়েছে করোনায় মৃতের পরিবার। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভেঙে পড়েছে করোনায় মৃতের পরিবার। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

রিপোর্ট পজিটিভ আসার ৩০ দিনের মধ্যে মারা গেলে করোনায় মৃত্যু ধরা হবে, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

  • শুক্রবার সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়ে এমনই জানাল কেন্দ্র।

রিপোর্ট পজিটিভ আসার ৩০ দিনের মধ্যে কেউ মারা গেলে মৃত্যুর কারণ হিসেবে করোনাভাইরাস উল্লেখ করা হবে। হাসপাতাল বা বাড়ি যেখানেই ওই ব্যক্তির মৃত্যু হোক না কেন, সেই নিয়ম কার্যকর হবে। একইভাবে করোনার চিকিৎসার জন্য কেউ যদি হাসপাতালে ৩০ দিনের বেশি থাকেন এবং তাঁর মৃত্যু হয়, সেক্ষেত্রে ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে করোনার উল্লেখ করা হবে। শুক্রবার সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়ে এমনই জানাল কেন্দ্র।

সুপ্রিম কোর্টের নির্দেশের পর গত ৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের (আইসিএমআর) তরফে যৌথভাবে সেই নিয়মবিধি তৈরি করা হয়েছে। গত ৩০ জুন শীর্ষ আদালত কেন্দ্রকে করোনার মৃত্যুর ব্যাপ্তি আরও বাড়ানোর বিষয়টি বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছিল, যাতে প্রাথমিকভাবে করোনায় আক্রান্ত হওয়ার পর কারও মৃত্যু হলে তাঁর মৃত্যুর কারণ হিসেবে করোনার উল্লেখ করা হয়।

শুক্রবার হলফনামা পেশ করে কেন্দ্র জানিয়েছে, হাসপাতালে বা স্বাস্থ্য পরিষেবার প্রদানকারী জায়গায় যদি কোনও করোনা আক্রান্ত রোগী ৩০ দিন পরে মারা যান, তাহলে মৃত্যুর কারণ হিসেবে করোনা বিবেচনা করা হবে। তবে বিষক্রিয়া, আত্মহত্যা, অনিচ্ছাকৃত হত্যা এবং করোনার পরিধির বাইরে কোনও দুর্ঘটনায় মৃত্যু হলে মৃত্যুর কারণ হিসেবে করোনার উল্লেখ করা হবে না।

বন্ধ করুন