বাংলা নিউজ > ঘরে বাইরে > বিদেশ থেকে এলেই সাতদিনের কোয়ারেন্টাইন,তৃতীয় ঢেউয়ের মাঝে নয়া নির্দেশিকা কেন্দ্রের
বিদেশ থেকে এলেই সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে, নির্দেশ কেন্দ্রের (PTI)

বিদেশ থেকে এলেই সাতদিনের কোয়ারেন্টাইন,তৃতীয় ঢেউয়ের মাঝে নয়া নির্দেশিকা কেন্দ্রের

  • নির্দেশিকায় বলা হয়েছে যে সাতদিন নিভৃতবাসের পর অষ্টমদিনে আরটিপিসিআর টেস্ট করাতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে।

ওমিক্রনের বাড়বাড়ন্তের জেরে দেশে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। এই পরিস্থিতি বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে আরও কড়া বিধিনিষেধ আরোপ করল কেন্দ্রীয় সরকার। ওমিক্রনের সংক্রমণ দেখা দেওয়ার পর প্রাথমিক ভাবে ‘ঝুঁকিপূর্ণ দেশে’র থেকে আগতদের ক্ষেত্রেই কড়াকড়ি ছিল ভারতে। এখন যেকোনও দেশ থেকে ভারতে এলেই থাকতে সাতদিনের নিভৃতবাসে। এই সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

নির্দেশিকায় বলা হয়েছে যে সাতদিন নিভৃতবাসের পর অষ্টমদিনে আরটিপিসিআর টেস্ট করাতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ হলে তবেই মিলবে স্বস্তি। পাশাপাশি সেই রিপোর্টের প্রতিলিপি আপলোড করতে হবে এযার সুবিধা পোর্টালে। নতুন এই বিধিনিষেধ ১১ জানুয়ারি থেকে লাগু হবে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় ব্রিটেন সহ ইউরোপের সব দেশ ছাড়াও ১৮টি দেশ রয়েছে। 

নয়া নির্দেশিকা অনুযায়ী, বিদেশ থেকে আগত যাত্রীদের কোভিড-১৯ ভ্যাকসিনের পূর্ণাঙ্গ ডোজ নেওয়ার সার্টিফিকেট জমা দিতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টা আগে কোভিড-১৯ আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও লাগবে। ভারতের উদ্দেশে রওনা হওয়ার আগে এয়ার সুবিধা পোর্টালে রেজিস্ট্রেশন করে সেখানে এই তথ্য সংকলিত নথি আপলোড করতে হবে। পাশাপাশি গত দুই সপ্তাহের ভ্রমণের বিশদও জানাতে হবে পোর্টালে। ভারতের বিমানবন্দরে পৌঁছে যাত্রীদের নিজ খরচে কোভিড র্যা পিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে। এর জন্য ফ্লাইটে ওঠার আগেই রেজিস্ট্রেশন করতে হবে। এই নিয়মাবলীর বিশদ জানিয়ে ইতিমধ্যেই সব এয়ারলাইন্সগুলোকে চিঠি পাঠানো হয়েছে ভারত সরকারের তরফে। সমস্ত এয়ারলাইন্সকে বলা হয়েছে, সব যাত্রী কোভিড টেস্টের প্রি বুকিং করেছে কিনা, সেই বিষয়ে যাতে বিমান সংস্থা নিশ্চিত হয়।

বন্ধ করুন