বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘অল র‍্যাঙ্ক, নো পেনশন’, সেনাকর্মীদের পেনশন বিলম্ব নিয়ে কেন্দ্রকে তোপ রাহুলের
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (এএনআই) (Shrikant Singh)

‘অল র‍্যাঙ্ক, নো পেনশন’, সেনাকর্মীদের পেনশন বিলম্ব নিয়ে কেন্দ্রকে তোপ রাহুলের

  • Army Pension: যত দ্রুত সম্ভব সেনাকর্মীদের পেনশন দেওয়ার আর্জি রেখেছেন কংগ্রেস সাংসদ। হিন্দুস্তান টাইমসের খবর প্রকাশ হতেই রাহুল গান্ধী অভিযোগ করেন, সেনাকর্মীদের এভাবে অপমান করা হচ্ছে। এই নিয়ে কেন্দ্রকে তোপ দেগে একটি টুইটও করেন রাহুল গান্ধী।

শতাধিক অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা এপ্রিল মাসের পেনশন পাননি সময় মতো। এই নিয়ে এবার কেন্দ্রকে তোপ দেগে সরব হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যত দ্রুত সম্ভব সেনাকর্মীদের পেনশন দেওয়ার আর্জি রেখেছেন কংগ্রেস সাংসদ। হিন্দুস্তান টাইমসের খবর প্রকাশ হতেই রাহুল গান্ধী অভিযোগ করেন, সেনাকর্মীদের এভাবে অপমান করা হচ্ছে। এই নিয়ে কেন্দ্রকে তোপ দেগে একটি টুইটও করেন রাহুল গান্ধী।

এদিন টুইট বার্তায় রাহুল লেখেন, 'ওয়ান র্যা্ঙ্ক, ওয়ান পেনশন' প্রতারণার পর এখন 'অল র্যা ঙ্ক, নো পেনশন' নীতি গ্রহণ করছে মোদী সরকার। সেনাদের অপমান করা দেশের অপমান। সরকারের উচিত প্রাক্তন সেনাদের দ্রুত পেনশন দিয়ে দেওয়া। এদিকে এই নিয়ে রাজনৈতিক তরজা শুরু হতেই কেন্দ্রের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয় যে আজকের মধ্যেই পেনশন দিয়ে দেওয়া হবে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের।

উল্লেখ্য, বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত থ্রি-স্টার অফিসার সহ শত শত প্রাক্তন সেনাকর্মীরা চলতি বছরের এপ্রিলে তাদের পেনশন পাননি সময় মতো। কেন অবসরকালীন সুবিধা তাদের অ্যাকাউন্টে জমা করা হয়নি, সরকারি পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের কাছে এই প্রশ্নের কোনও ব্যাখ্যা নেই বলে অভিযোগ উঠেছে। পেনশন না পাওয়া বেশ কয়েকজন প্রাক্তন সেনাকর্মী হিন্দুস্তান টাইমসকে বলেছেন যে এপ্রিলের ৩০ তারিখের মধ্যে তাঁদের অ্যাকাউন্টে টাকা জমা হওয়া উচিত ছিল। তবে মঙ্গলবার পর্যন্ত সেই পেনশনের টাকা বকেয়া রয়েছে।

এই ঘটনার প্রেক্ষিতে উত্তর সেনা কমান্ডের প্রাক্তন প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) ডিএস হুডা টুইটারে লিখেছেন, ‘কোনও ব্যাখ্যা ছাড়াই প্রাক্তন সেনাকর্মীদের পেনশন বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ প্রাক্তন সেনাকর্মীর জন্য এটিই আয়ের একমাত্র উৎস। আমরা কি এভাবেই সেনাকর্মীদের বলি 'জাতির সেবার জন্য আপনাকে ধন্যবাদ'? রাজনাথ সিংকে এই বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

বন্ধ করুন