বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসরকারি পুঁজি সব ক্ষেত্রেই, নন-স্ট্র্যাটেজিক PSU-দের বিলগ্নীকরণের সিদ্ধান্ত

বেসরকারি পুঁজি সব ক্ষেত্রেই, নন-স্ট্র্যাটেজিক PSU-দের বিলগ্নীকরণের সিদ্ধান্ত

নির্মলা সীতারামন (PTI)

বড় সংস্কার মোদী সরকারের। 

আত্মনির্ভর ভারত গড়ার জন্য আরও বিদেশি পুঁজি আকর্ষণ করার পথে গেল মোদী সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামল বলেন যে তারা একটি নয়া পাবলিক সেক্টর এনটারপ্রাইজ পলিসি নিয়ে আসছেন। একই সঙ্গে সমস্ত ক্ষেত্রেই বেসরকারি পুঁজিকে স্বাগত জানানো হবে বলেই জানিয়েছেন তিনি। 

তিনি বলেন যে একটি তালিকা বানানো হবে বিশেষ স্ট্র্যাটেজিক সেক্টরের যেখানে পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের প্রয়োজন। সেখানে কম করে একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থাকবে বাজারে ও বাকিটা বেসরকারিদের জন্য খুলে দেওয়া হবে। 

অন্যদিকে নন-স্ট্যাটেজিক সেক্টরে সমস্ত পিএসইউ বিক্রি করে দেওয়া হবে। তবে কবের মধ্যে সেটি করা হবে তা জানাননি অর্থমন্ত্রী। স্ট্যাটেজিক সেক্টেরেও পিএসইউ-র সংখ্যা চারের বেশি রাখা হবে না। বাকিদের হোল্ডিং সংস্থার আওতায় আনা হবে বা বেচে দেওয়া হবে। 

শনিবার সীতারামন জানিয়েছেন যে কয়লা ও মহাকাশে এবার বেসরকারি লগ্নির অনুমতি দেওয়া হবে। সেটির ফলো-আপ হিসাবে আজ অর্থমন্ত্রী জানালেন যে সব ক্ষেত্রেই বেসরকারি পুঁজিকে স্বাগত জানাতে হবে। 

একই সঙ্গে শিথিল করা হচ্ছে সংস্থাদের দেউলিয়া নীতি। বারোটি ছোটোখাটো ভুলের জন্য এবার আর আইনি ব্যবস্থা নেওয়া হবে না সংস্থাগুলির বিরুদ্ধে। এবার কোম্পানিরা সরাসরি বাইরের স্টক এক্সচেঞ্জে লিস্টিং করতে পারবে বলেও জানান সীতারামন। 

 

ঘরে বাইরে খবর

Latest News

সোনাক্ষীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের আগে অস্বস্তিতে পড়েছিলেন জ্যাসন! কেন? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স IPL-এর নির্দিষ্ট প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেট নিয়ে ইতিহাস অভিষেকের আজই জন্ম নেবে ‘ঘূর্ণিঝড় রেমাল’, জারি অত্যধিক ভারী বৃষ্টির লাল সতর্কতা মানুষের উপরই এখন ভরসা রাখছে বিজেপি, সাংগঠনিক দুর্বলতাই কি বড় কারণ হচ্ছে?‌ T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে বাংলাদেশের সাংসদের দেহ ৮০ টুকরো করতে কত টাকা মিলেছিল?‌ খুনের তদন্তে নয়া মোড় গ্রহের রাজকুমারের বৃষে গমন, ৩রাশির জীবনে বাড়বে সমস্যা, সম্পর্কে হবে ভুল বোঝাবুঝি IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী বাংলার অনসূয়া, কোন ছবির জন্য এই সম্মান পেলেন

Latest IPL News

কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.