বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসরকারি পুঁজি সব ক্ষেত্রেই, নন-স্ট্র্যাটেজিক PSU-দের বিলগ্নীকরণের সিদ্ধান্ত
নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

বেসরকারি পুঁজি সব ক্ষেত্রেই, নন-স্ট্র্যাটেজিক PSU-দের বিলগ্নীকরণের সিদ্ধান্ত

বড় সংস্কার মোদী সরকারের। 

আত্মনির্ভর ভারত গড়ার জন্য আরও বিদেশি পুঁজি আকর্ষণ করার পথে গেল মোদী সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামল বলেন যে তারা একটি নয়া পাবলিক সেক্টর এনটারপ্রাইজ পলিসি নিয়ে আসছেন। একই সঙ্গে সমস্ত ক্ষেত্রেই বেসরকারি পুঁজিকে স্বাগত জানানো হবে বলেই জানিয়েছেন তিনি। 

তিনি বলেন যে একটি তালিকা বানানো হবে বিশেষ স্ট্র্যাটেজিক সেক্টরের যেখানে পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের প্রয়োজন। সেখানে কম করে একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থাকবে বাজারে ও বাকিটা বেসরকারিদের জন্য খুলে দেওয়া হবে। 

অন্যদিকে নন-স্ট্যাটেজিক সেক্টরে সমস্ত পিএসইউ বিক্রি করে দেওয়া হবে। তবে কবের মধ্যে সেটি করা হবে তা জানাননি অর্থমন্ত্রী। স্ট্যাটেজিক সেক্টেরেও পিএসইউ-র সংখ্যা চারের বেশি রাখা হবে না। বাকিদের হোল্ডিং সংস্থার আওতায় আনা হবে বা বেচে দেওয়া হবে। 

শনিবার সীতারামন জানিয়েছেন যে কয়লা ও মহাকাশে এবার বেসরকারি লগ্নির অনুমতি দেওয়া হবে। সেটির ফলো-আপ হিসাবে আজ অর্থমন্ত্রী জানালেন যে সব ক্ষেত্রেই বেসরকারি পুঁজিকে স্বাগত জানাতে হবে। 

একই সঙ্গে শিথিল করা হচ্ছে সংস্থাদের দেউলিয়া নীতি। বারোটি ছোটোখাটো ভুলের জন্য এবার আর আইনি ব্যবস্থা নেওয়া হবে না সংস্থাগুলির বিরুদ্ধে। এবার কোম্পানিরা সরাসরি বাইরের স্টক এক্সচেঞ্জে লিস্টিং করতে পারবে বলেও জানান সীতারামন। 

 

বন্ধ করুন