এসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার নিয়ম নেই।
এসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার নিয়ম নেই।

SBI জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট খুলতে চান? জানুন কী ভাবে

প্রাথমিক ভাবে নিম্নবিত্ত গ্রাহকদের সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতেই এই পরিষেবা চালু করে এসবিআই। এই অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালান্স হিসেবে এক টাকা রাখাও বাধ্যতামূলক নয়।

গ্রাহকদের সুবিধায় বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট (বিএসবিডি) বা ‘জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট’ পরিষেবা দেয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রাথমিক ভাবে নিম্নবিত্ত গ্রাহকদের সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতেই এই পরিষেবা চালু করে এসবিআই। এই অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালান্স হিসেবে এক টাকা রাখাও বাধ্যতামূলক নয়।

এঅসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে জরুরি তথ্য:

১) বৈধ কেওয়াইসি তথ্য থাকলে যে কোনও ব্যক্তি এসবিআই বিএসবিডি অ্যাকাউন্ট খুলতে পারেন।

২) এসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট একক, যৌথ এবং ‘আইদার অর সার্ভাইভার’ হিসেবে খোলা যায়।

৩) এই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স পরিমান শূন্য টাকা।

৪) সাধারণ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের হারেই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্টে সুদ দেয় এসবিআই। বর্তমানে ১ লাখ টাকা পর্যন্ত এই অ্যাকাউন্টে ৩.২৫% সুদ দেয় এসবিআই।

৫) জিরো ব্যালান্স অ্যাকাউন্টে কোনও চেকবই দেওয়া হয় না।

৬) জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট থাকলে অন্য কোনও সেভিংস অ্যাকাউন্ট খোলা যায় না।

৭) যদি অ্যাকাউন্টধারীর অন্য কোনও সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে, সে ক্ষেত্রে সেই অ্যাকাউন্ট বিএসবিডি অ্যাকাউন্ট খোলার ৩০ দিনের মধ্যে বন্ধ করতে হবে।

৮) এসবিআই জিরো ব্যালান্স অ্যাকাউন্টের ক্ষেত্রে মাসে মোট চার বার নগদ লেনদেনের সুবিধা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে এসবিআই ও অন্যান্য ব্যাঙ্কের এটিএম-এর মাধ্যে টাকা তোলা বা জমা দেওয়া।

৯) এসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্টধারীকে সাধারণ Rupay এটিএম তথা ডেবিট কার্ড বিনামূল্যে দেওয়া হয়। এই কার্ডে কোনও বার্ষিক চার্জ দিতে হয় না।

১০) অকেজো জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট ফের চালু করতে হলে কোনও অ্যাক্টিভেশন চার্জ নেওয়া হয় না। এই অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলেও কোনও চার্জ নেওয়া হয় না।

বিএসবিডি অ্যাকাউন্ট ছাড়া অন্যান্য কিছু জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্টও রয়েছে এসবিআই-এর। এর মধ্যে রয়েছে নাবালকদের জন্য ‘পেহলা কদম’ জিরো ব্যালান্স অ্যাকাউন্ট এবং ‘পেহলি উড়ান’ জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টগুলিতে মাসিক গড় ব্যালান্স রাখার প্রয়োজন হয় না।

বৈধ কেওআইসি তথ্য থাকলে যে কোনও ব্যক্তি এই সমস্ত এসবিআই জিরো ব্যালান্স সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন।

যাঁদের কাছে বৈধ কেওয়াইসি তথ্য নেই, তাদের জন্যও শূন্য ব্যালান্সের সেভিংস অ্যাকাউন্টের সুবিধা দেয় এসবিআই। ন্যূনতম ১৮ বছর বয়েসিরা বৈধ কেওয়াইসি তথ্য ছাড়াই খুলতে পারেবন এসবিআই বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট স্মল অ্যাকাউন্ট বা 'এসবিআই স্মল অ্যাকাউন্ট'।

বন্ধ করুন