বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্থসংকটে থাকা দলিত ছাত্রীকে IIT-তে ভর্তি করতে ফি জমা দিলেন বিচারপতি স্বয়ং
এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ (HT_PRINT)

অর্থসংকটে থাকা দলিত ছাত্রীকে IIT-তে ভর্তি করতে ফি জমা দিলেন বিচারপতি স্বয়ং

  • ভর্তির জন্য ফি-এর টাকা দেন বিচারপতি নিজে। এর আগে ফি দিতে না পারায় রঞ্জনকে ভর্তি নিতে অস্বীকার করেছিল কর্তপক্ষ।

এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চের বিচারপতি দীনেশ কুমার সিং সোমবার সংস্কৃতি রঞ্জন নামক এক দলিত ছাত্রীকে তাঁর ফি পরিশোধ করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়) ভর্তি হতে সাহায্য করলেন। ভর্তির জন্য ১৫ হাজার টাকা দেন বিচারপতি নিজে। এর আগে ফি দিতে না পারায় রঞ্জনকে ভর্তি নিতে অস্বীকার করেছিল বিঅএইচইউ। এরপর আদালতে মামলা করা হলে বিচারপতি বিএইচইউকে সংশ্লিষ্ট ছাত্রীকে ভর্তি নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

এর আগে আইনজীবী সুরভেশ কুমার দুবে এবং সমতা রাও স্বেচ্ছায় রঞ্জনকে সহায়তা করেছিলেন কারণ অর্থ সংকটের কারণে আদালতে মামলা করার টাকা ছিল না ছাত্রীর কাছে। এইকারণে বিনা পারিশ্রমিকে রঞ্জনের প্রতিনিধিত্ব করার সিদ্ধান্ত নেন সুরভেশ কুমার দুবে এবং সমতা রাও। 

ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষা পাস করার আগে রঞ্জন দশম শ্রেণীতে ৯৫.৬% এবং দ্বাদশ শ্রেণীতে ৯৪% নম্বর অর্জন করেছিলেন। তাঁকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে একটি আসন বরাদ্দ করা হয়েছিল। কিন্তু তাঁর বাবা দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভোগার কারণে রঞ্জন ফি বাবদ ১৫ হাজার টাকা দিতে না পারেননি। এর জেরে সুযোগ পেয়েও ভর্তি হতে পারেননি রঞ্জন।

রঞ্জনের বাবা ফি জমা দেওয়ার জন্য আরও সময় চেয়ে বেশ কয়েকটি চিঠি লিখেছিলেন। কিন্তু আদালত তাঁকে ভর্তি করার জন্য ইনস্টিটিউটকে নির্দেশ দেওয়াতেও কোনও লাভ হয়নি। পরে বিচারপতি নিজের পকেট থেকে স্বেচ্ছায় ফি দিয়ে দেন রঞ্জনের।

 

 

বন্ধ করুন