বাংলা নিউজ > ঘরে বাইরে > JNU: জেএনইউ ক্যাম্পাসের মধ্যেই ছাত্রীর যৌন হেনস্থা, অভিযোগ বাম ছাত্রনেতার বিরুদ্ধে

JNU: জেএনইউ ক্যাম্পাসের মধ্যেই ছাত্রীর যৌন হেনস্থা, অভিযোগ বাম ছাত্রনেতার বিরুদ্ধে

জেএনইউ (ফাইল ছবি)

ওই ছাত্রীর অভিযোগ, বাম ছাত্র সংগঠন এআইএসের একজন ছাত্রনেতা তার যৌন হেনস্থা করেছেন। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েছেন ওই ছাত্রী। তার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কমিটি বিষয়টি খতিয়ে দেখছে।

ফের বিতর্কে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের দিল্লি ক্যাম্পাসের ভিতরেই এক ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ উঠল। এই অভিযোগ উঠেছে বাম ছাত্রনেতার বিরুদ্ধে। যদিও ঘটনাটি কবে ঘটেছে সেই বিষয়টি এখনও জানা যায়নি। তবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে এমন ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

ওই ছাত্রীর অভিযোগ, বাম ছাত্র সংগঠন এআইএসের একজন ছাত্রনেতা তার যৌন হেনস্থা করেছেন। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েছেন ওই ছাত্রী। তার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কমিটি বিষয়টি খতিয়ে দেখছে। এই ঘটনার জেরে ওই ছাত্রনেতাকে বিশ্ববিদ্যালয়ের কোনও কার্যকলাপে বা অনুষ্ঠানে অংশ নেওয়ায় ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে, নির্যাতিতা ছাত্রী যাতে আতঙ্কিত না হয়ে পড়েন তার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়টি প্রকাশ্যে আসার পরেই ছাত্র সংগঠন এআইএসএ-র পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি ছাত্রীর যৌন হেনস্থার অভিযোগ প্রমাণিত হয় তাহলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। ছাত্রী এই অভিযোগের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে এআইএসএ-র পক্ষ থেকে জানানো হয়েছে। এ বিষয়ে জেএনইউ এআইএসএ-র সাধারণ সম্পাদক মধুরিমা মণ্ডল জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে অভিযোগকারীকে মেসেজ পাঠিয়েছেন। অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যদিও এ বিষয়ে জেএনইউ স্টুডেন্ট ওয়েলফেয়ারের ডিন প্রতাপ সিংহ কিছু জানেন না বলেই জানিয়েছেন।

বন্ধ করুন