বাংলা নিউজ > ঘরে বাইরে > UGC to Universities: পরীক্ষায় স্থানীয় ভাষায় উত্তর লিখতে দিন, বিশ্ববিদ্যালয়গুলিকে জানাল UGC

UGC to Universities: পরীক্ষায় স্থানীয় ভাষায় উত্তর লিখতে দিন, বিশ্ববিদ্যালয়গুলিকে জানাল UGC

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের চেয়ারম্যান এম জগদেশ কুমার(PTI) (HT_PRINT)

সমস্ত শাখায় স্থানীয় ভাষায় আন্ডার গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্য়াজুয়েট কোর্স তৈরির উপর জোর দিয়েছে ইউজিসি। গোটা দেশ জুড়ে কমার্স, আর্টস ও সায়েন্সে এই স্থানীয় ভাষায় পড়াশোনার উপর জোর দেন তিনি।

সংস্কৃতি ফালোর

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের চেয়ারম্যান এম জগদেশ কুমার বুধবার জানিয়েছেন কোর্স প্রোগ্রাম ইংরাজিতে হলেও স্থানীয় ভাষায় উত্তর লিখতে দেওয়া হোক পড়ুয়াদের। এনিয়ে তিনি বিশ্ববিদ্যালয়গুলিকে অনুরোধ করেছেন। তিনি জানিয়েছেন, উচ্চশিক্ষার যে ইনস্টিটিউশনগুলি রয়েছে তাদের পাঠ্যবই তৈরিতে একটা বড় ভূমিকা রয়েছে। টিচিং-লার্নিং প্রসেসটা মাতৃভাষায় বা স্থানীয় ভাষায় হওয়া দরকার।

তিনি জানিয়েছেন, এই প্রচেষ্টাকে শক্তপোক্ত করার কাজকে এগিয়ে নিয়ে যেতে হবে। পাঠ্যবই লেখার ক্ষেত্রে মাতৃভাষা বা স্থানীয় ভাষার উপর গুরুত্ব দেওয়া দরকার। শিক্ষা দেওয়ার ক্ষেত্রেও এই মাতৃভাষাকে উৎসাহ দেওয়া দরকার। অন্যভাষা থেকে মাতৃভাষায় বই অনুবাদও করা যেতে পারে।

সেই সঙ্গেই তিনি সমস্ত বিশ্ববিদ্যালের উপাচার্যদের অনুরোধ করেন আসল লেখাকে স্থানীয় ভাষায় অনুবাদের ব্যবস্থা করুন।

তিনি জানিয়েছেন, কমিশন পড়ুয়াদের অনুরোধ করেছে যদি ইংরাজি মাধ্যমে পড়াশোনা হয়ে থাকে তবুও পরীক্ষায় যাতে পড়ুয়ারা স্থানীয় ভাষায় পরীক্ষার উত্তর লিখতে পারেন তার ব্যবস্থা করা হোক। পাশাপাশি আসল লেখাকে স্থানীয় ভাষায় অনুবাদ করার ব্য়াপারেও তিনি অনুরোধ করেন। পাশাপাশি স্থানীয় ভাষায় পাঠদান করার উপরেও তিনি জোর দেন।

এদিকে সমস্ত শাখায় স্থানীয় ভাষায় আন্ডার গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্য়াজুয়েট কোর্স তৈরির উপর জোর দিয়েছে ইউজিসি। গোটা দেশ জুড়ে কমার্স, আর্টস ও সায়েন্সে এই স্থানীয় ভাষায় পড়াশোনার উপর জোর দেন তিনি।

এদিকে গত বছর ডিসেম্বর মাসে কুমার আন্তর্জাতিক বিভিন্ন প্রকাশনা সংস্থার সঙ্গে দেখা করেন। মূলত কীভাবে ইংরাজি ভাষা থেকে আঞ্চলিক ভাষায় বই অনুবাদ করা যায় সেব্যাপারে তিনি উল্লেখ করেন। তবে শুধু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নয়, বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় স্থানীয় ভাষায় প্রশ্ন পত্র তৈরির উপর জোর দেওয়া হয়। পার্সোনাল অ্যান্ড ট্রেনিং ডিপার্টমেন্টের তরফে মঙ্গলবার SSC MTS পরীক্ষা ২০২২ ও CHSLE পরীক্ষা ২০২২ য়ে হিন্দি ও ইংরাজির পাশাপাশি ১৩টি আঞ্চলিক ভাষায় করার ব্য়াপারেও অনুমোদন দেওয়া হয়েছে।

এমনকী ২০২৩-২৪ কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ভারতীয় ভাষাকে প্রমোট করার জন্য ৩০০.৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বোসের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে জিরো FIR কলকাতা পুলিশের, মামলায় নাম ভাইপোর অর্থের কাছে মাথানত জার্মান আভিজাত্যের? ইউরোর স্পনসরশিপে আগে টাকা, পরে 'দেশ' ‘‌বামপন্থায় হতাশার কোনও জায়গা নেই’‌, শূন্যতা নিয়েই লড়াইয়ের ডাক দিলেন সেলিম–সুজন মহাকাশে গিয়ে ‘বাগ’ বিপদে সুনিতা উইলিয়ামস! ফিরছেন পৃথিবীতে, ঠিক হয়ে গেল তারিখ ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু 'নিরামিষ' মাংসের খোঁজ চলছে! সয়াবিন দিয়ে তৈরি হচ্ছে ভিগান কাবাবও ৬% সুদ সহ বকেয়া ভাতা দিতে হবে বাংলার সরকারি কর্মীদের, রাজ্যের কান মুলে দিল আদালত গঙ্গা দশহরা ২০২৪ এর তিথি কতক্ষণ থাকছে? রইল সময়কাল, কাহিনি কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতুর ওপর ট্রেন চলাচল শুরু হবে শীঘ্রই, জানাল রেল France বনাম Austria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.