বাড়ি > ঘরে বাইরে > মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দেন অমর সিং, দাবি বন্ধু সুব্রত মুখোপাধ্যায়ের
দেবেগৌড়ার দেওয়া কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অমর সিং।
দেবেগৌড়ার দেওয়া কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অমর সিং।

মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দেন অমর সিং, দাবি বন্ধু সুব্রত মুখোপাধ্যায়ের

  • দেবেগৌড়ার দেওয়া কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অমর সিং।

এইচ ডি দেবেগৌড়ার দেওয়া কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অমর সিং। সমাজবাদী পার্টি সাংসদের মৃত্যুতে ব্যক্তিগত স্মৃতিচারণায় এই তথ্য জানালেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

শনিবার সিঙ্গাপুরের হাসপাতালে ৬৪ বছর বয়সে প্রয়াত হন অমর সিং। তাঁর মৃত্যুতে শোকাতুর সুব্রত মুখোপাধ্যায় প্রয়াত নেতার সঙ্গে ঘনিষ্ঠতার স্মৃতিচারণায় চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন। তাঁর দাবি, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে অমর সিংকে কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়ে ফোনে প্রস্তাবদিয়েছিলেন এইচ ডি দেবেগৌড়া। কিন্তু দিল্লিতে জাতীয় রাজনীতিতে সংযুক্ত থাকার কারণে তা প্রত্যাখ্যান করেন অমর।

সুব্রত জানিয়েছেন, বরাবরই তাঁর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল অমর সিংয়ের। জোড়াবাগান কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে দাঁড়ানোর সময় সুব্রতবাবুর সঙ্গে তৎকালীন কংগ্রেসের তরুণ নেতা অমর সিংয়ের পরিচয় হয়। তার পরে বহু বছর তাঁদের মধ্যে ঘনিষ্ঠতা বজায় ছিল বলে জানিয়েছেন বাংলার মন্ত্রী।

সুব্রত জানিয়েছেন, রাজনীতিতে বহু বার প্রখর বুদ্ধি ও বিচক্ষণতার প্রমাণ দিয়েছিলেন অমর। আর সেই বিবেচনার ভিত্তিতেই তিনি কর্নাটকের মুখ্যমন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

দুই জনের মধ্যে গভীর বন্ধুত্ব তৈরি হওয়ার পরে বেশ কয়েক বার লখনউতে অমর সিংয়ের আদিবাড়ি এবং দিল্লির বাড়িতে অতিথি হওয়ার স্মৃতিও রোমন্থন করেছেন বাংলার পঞ্চায়েতমন্ত্রী। কলকাতায় এলে অমর সিংও সুব্রতবাবুর বাড়িতে উঠেছেন অনেক বার। বন্ধুর প্রয়াণের সেই সমস্ত স্মৃতিই এখন ভিড় করছে সুব্রত মুখোপাধ্যায়ের মনে। 

 

বন্ধ করুন