বাড়ি > ঘরে বাইরে > করোনার কারণে বাতিল হল অমরনাথ যাত্রা, তীর্থস্থান থেকে হবে আরতির লাইভ সম্প্রচার
দেখা যাবে না এই দৃশ্য, করোনা অতিমারীর প্রকোপে বাতিল হল ২০২০ সালের অমরনাথ যাত্রা।
দেখা যাবে না এই দৃশ্য, করোনা অতিমারীর প্রকোপে বাতিল হল ২০২০ সালের অমরনাথ যাত্রা।

করোনার কারণে বাতিল হল অমরনাথ যাত্রা, তীর্থস্থান থেকে হবে আরতির লাইভ সম্প্রচার

  • অমরনাথধাম থেকে সকাল ও বিকেলের আরতির সরাসরি টিভি সম্প্রচার করা হবে।

করোনা অতিমারীর প্রকোপে বাতিল হল ২০২০ সালের অমরনাথ যাত্রা। মঙ্গলবার এই সংক্রান্ত বৈঠকের পরে এমনই ঘোষণা করেছে শ্রী অমরনাথ তীর্থক্ষেত্র পরিষদ। বৈঠকে পৌরহিত্য করেন পর্ষদের চেয়ারম্যান জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর গিরিশচন্দ্র মুর্মু। 

এ দিন শ্রীনগরের রাজ ভবন থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ‘পরিস্থিতি বিচার করে পর্ষদের তরফে জানানো হচ্ছে যে এ বছরের অমরনাথ দর্শন যাত্রা মুলতুবি রাখা হচ্ছে। কোটি কোটি ভক্তজনের শ্রদ্ধা ও আবেগ সম্পর্কে সম্পূর্ণ অবহিত পর্ষদ তাই সিদ্ধান্ত নিয়েছে, অমরনাথধাম থেকে সকাল ও বিকেলের আরতির সরাসরি টিভি সম্প্রচার করা হবে।’

বিবৃতি অনুসারে, গত ফেব্রুয়ারি মাস থেকেই এ বছরের অমরনাথ যাত্রার প্রস্তুতি শুরু করেছিল পর্ষদ। কিন্তু করোনা অতিমারী এবং তার জেরে দেশব্যাপী লকডাউনের কারণে এখনও পর্যন্ত জম্মু ও কাশ্মীরের স্টেট একজিকিউটিভ কমিটি কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত ধর্মস্থান গণদর্শনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এই নিষেধাজ্ঞা আপাতত ৩১ জুলাই পর্যন্ত কার্যকর হবে। 

স্বাস্থ্য সুরক্ষার উপরে জোর দিয়ে পর্ষদের তরফে জানানো হয়েছে যে, অমরনাথ যাত্রায় স্বাস্থ্য নিরাপত্তা এবং সেই সঙ্গে রসদ ও পরিকাঠামোর চাপ অপরিসীম থাকবে। যার ফলে এ বছরের যাত্রা সুষ্ঠু ভাবে আয়োজনের পথে বাধা সৃষ্টি হতে পারে। এই কারণে কোনও ঝুঁকি না নিয়ে অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে পর্ষদ। 

এর আগে চলতি মাসের গোড়ায় এ বছরের অমরনাথ যাত্রা বাতিল করে তীর্থক্ষেত্র থেকে সরাসরি টিভি সম্প্রচারের আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানায়, বিষয়টি স্থানীয় প্রশাসনের সিদ্ধান্ত সাপেক্ষ।

বন্ধ করুন