বাংলা নিউজ > ঘরে বাইরে > ভাইকে নিয়ে মহাকাশে স্বপ্নের অভিযানে যাবেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস
ব্লু অরিজিনে জেফ বেজোস (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
ব্লু অরিজিনে জেফ বেজোস (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

ভাইকে নিয়ে মহাকাশে স্বপ্নের অভিযানে যাবেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

  • জেফ বেজোস বলেন, ‘আমি পাঁচ বছর বয়স থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখেছি।’

অ্যামাজনের সিইও পদ ছাড়ার পরও খবরের শিরোনামে থাকতে চলেছেন সংস্থার প্রতিষ্ঠাতা জেফ বেজোস। অবসর পরবর্তী সময়ে যে তিনি কিছু একটা ধামাকেদার করতে চলেছেন, তা আগের থেকে ইঙ্গিত দিয়েছিলেন জেফ। এবার সেই ইঙ্গিত সত্যি প্রমাণিত করে নিজের 'প্রকল্পে'র কথা ঘোষণা করলেন জেফ। আগামী ২০ জুলাই মহাকাশের উদ্দেশে যাত্রা করতে চলেছে জেফ। তাঁর সঙ্গে থাকবেন তাঁর ভাই।

৫ জুলাই অ্যামাজনের সিইও পদ থেকে সরে দাঁড়াবেন। এর ১৫ দিন পরই মহাকাশের উদ্দেশে যাত্রা করবেন জেফ বেজোস। জানা গিয়েছে, ব্লু অরিজিনের প্রথম মানববাহী অভিযানে চড়ে বসবেন বেজোস। এই বিষয়ে জেফ নিজে বলেন, 'আমি পাঁচ বছর বয়স থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখেছি। জুলাইয়ের ২০ তারিখে আমি সেই স্বপ্নের অভিযানে যাচ্ছি আমার ভাইয়ের সঙ্গে। শ্রেষ্ঠ বন্ধুর সঙ্গে সেরা অ্যাডেভেঞ্চারে যাব আমি।'

নিজের খরচাতেই মহাকাশে যেতে চলেছেন জেফ বেজোস। প্রায় ছয় বছরের গবেষণার ও পরীক্ষার পর গত মে মাসে ব্লু অরিজিনের আত্মপ্রকাশ ঘটে। ব্লু অরিজিনের প্রথম উড়ানটির উৎক্ষেপণ হবে ৫৯ ফুট দীর্ঘ রকেটের সাহায্যে। ১১ মিনিটের মাথায় সেটি পৌঁছবে ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার উচ্চতায়। ব্লু অরিজিন ঘোষণা করেছে যে তাদের এক একটি আসনের টিকেট বিক্রি হবে নিলামের মাধ্যমে।

বন্ধ করুন