বাংলা নিউজ > ঘরে বাইরে > Amazon Lay-off: এবার রাতের ঘুম উড়তে চলেছে অ্যামাজন কর্মীদের, একসঙ্গে ছাঁটা হবে ১০ হাজার জনকে

Amazon Lay-off: এবার রাতের ঘুম উড়তে চলেছে অ্যামাজন কর্মীদের, একসঙ্গে ছাঁটা হবে ১০ হাজার জনকে

অ্যামাজন (ছবি : রয়টার্স) (REUTERS)

গত বছরের ৩১ ডিসেম্বরের তথ্য অনুযায়ী, ১.৬ মিলিয়নেরও বেশি ফুল-টাইম এবং পার্ট-টাইম কর্মচারী রয়েছে অ্যামাজনে।

সম্প্রতি কর্মী ছাঁটাইয়ের জন্য শিরোমামে উঠেছিল টুইটারে। এর পরপরই মেটা-র তরফে ১১ হাজার কর্মী ছাঁটাই করা হয়েছিল। আর এবার জানা গিয়েছে, অ্যামাজনের তরফে এই সপ্তাহে ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। এই সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন সংবাদপত্র নিউ ইযর্ক টাইমস। জানা গিয়েছে, ছাঁটাই হতে চলা কর্মীদের বেশিরভাগই ই-কমার্স সংস্থার ডিভাইস ইউনিটের। এই ইউনিটেরই ‘প্রোডাক্ট’ ভয়েস-সহকারী অ্যালেক্সা। এছাড়া সংস্থার রিটেন বিভাগ এবং মানব সম্পদ বিভাগেও কর্মী ছাঁটাই করা হবে।

গত বছরের ৩১ ডিসেম্বরের তথ্য অনুযায়ী, ১.৬ মিলিয়নেরও বেশি ফুল-টাইম এবং পার্ট-টাইম কর্মচারী রয়েছে অ্যামাজনে। এই আবহে সম্প্রতি অ্যামাজন ঘোষণা করেছিল যে এটি আগামী কয়েক মাসের জন্য কর্পোরেট কর্মীদের নিয়োগ স্থগিত করা হচ্ছে। আর এবার জানা গিয়েছে, কর্মীদের ছাঁটাই করতে চলেছে অ্যামাজন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই অ্যামাজনের তরফে জানানো হয়েছিল যে চলতি বছরে উৎসবের মরশুমে (বড়দিন এবং নববর্ষ) সংস্থার ব্যবসার পরিমাণ আগের তুলনায় হ্রাস পাবে। যদিও এই সময়কালেই সংস্থার সবথেকে বেশি আয় হত আগের বছরগুলিতে। এই আবহে আয় কমার সতর্কবার্তার পরই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে অ্যামাজন। অ্যামাজনের বক্তব্য, আমেরিকার অর্থনৈতিক পরিস্থিতি খুব একটা ভালো নয়। এই আবহে গ্রাহকদের কাছে খরচ করার মতো টাকা নেই। উল্লেখ্য, এই বছরে অ্যামাজনের শেয়ারের মূল্য এ পর্যন্ত প্রায় ৪০ শতাংশ হ্রাস পেয়েছে।

এদিকে এর আগে ফেসবুক ১১ হাজার কর্মী ছাঁটাই করেছিল। নিজেদের কর্মীদের ১৩ শতাংশ এক ঝটকায় ছেটে ফেলেছিল মার্ক জাকারবার্গের সংস্থা। এছাড়া মাইক্রোসফ্ট, টুইটার, স্ন্যাপের মতো সংস্থাও কর্মী ছাঁটাই করেছে। আর এবার আরও এক মার্কিন সংস্থা বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করবে বলে জানা গেল।

বন্ধ করুন