বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২১-র দ্বিতীয় অর্ধে 5G নিয়ে আসছে রিলায়েন্স জিও
মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি

২০২১-র দ্বিতীয় অর্ধে 5G নিয়ে আসছে রিলায়েন্স জিও

এই আশ্বাস দিলেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। 

আগামী বছরের দ্বিতীয় অর্ধেই ভারতে 5G প্রযুক্তি আনতে চলেছে মুকেশ আম্বানি, এমনই ইঙ্গিত দিলেন রিলায়েন্স জিও-র কর্ণধার। তিনি বলেন যে ৫ জি প্রযুক্তি যাতে জলদি সবার কাছে পৌঁছে যায়, তার জন্য সরকারকেও প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে হবে। 

ঘরোয়া বাজারে হার্ডওয়্যার ম্যানুফ্যাকচারিংয়ের ওপর জোর দেওয়ার ওপরেও গুরুত্ব দেন মুকেশ আম্বানি। তিনি বলেন এরকম একটি বিষয়ে বিদেশি সংস্থাদের ওপর খালি নির্ভরশীল হওয়া উচিত নয়। 

মুকেশ আম্বানি বলেন যে ভারত এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ভালো ডিজিটাল ভাবে সংযুক্ত দেশ। কিন্তু সেই গতিটি ধরে রাখতে গেলে দ্রুত ৫ জি প্রযুক্তি দেশে আনতে হবে, যেটা সস্তা হয় ও সব জায়গায় পাওয়া যায়। মুকেশ আম্বানি বলেন যে জিও ২০২১-র দ্বিতীয় অর্ধেই পঞ্চম জেনারেশনের প্রযুক্তি ভারতে নিয়ে আসবে। 

এটি পুরোপুরি প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নের সঙ্গে একই সূত্রে গাঁথা থাকবে বলে জানান আম্বানি। এটিতে দেশীয় প্রযুক্তিতে নির্মিত নেটওয়ার্ক, হার্ডওয়্যার প্রভৃতি ব্যবহার করা হবে বলে তিনি আশ্বাস দেন। 

মুকেশ আম্বানি বলে যে প্রায় তিরিশ কোটি গ্রাহক এখনও বাধ্য হচ্ছেন ২জি প্রযুক্তি ব্যবহার করতে। কীভাবে এই সব গরীব মানুষদের কাছে সহজলভ্য মুঠোফোন পৌঁছে দেওয়া যায়, সেটা সরকারকে দেখতে হবে বলে তিনি জানান। চতুর্থ শিল্প বিপ্লবের পুরোভাগে ভারত থাকবে বলেও তিনি আশা প্রকাশ করেন। 

ভারত যে চিপ ডিজাইনে দ্রুত উন্নতি করছে, সেটি উল্লেখ করে মুকেশ আম্বানি বলেন যে সবাই যখন একসঙ্গে কাজ করবেন তখন হার্ডওয়্যারেও ভারত সফটওয়্যারের মতো সাফল্য পাবে। 

বন্ধ করুন