বাংলা নিউজ > ঘরে বাইরে > ২.৬ কোটি টাকার তিমির বমি উদ্ধার! মুম্বই ক্রাইম ব্রাঞ্চের হাতে বড়সড় সাফল্য বৈভবের গ্রেফতারিতে
তিমির বমি উদ্ধার ঘিরে চাঞ্চল্য। (Brenda Rone/NOAA Fisheries via AP) (AP)

২.৬ কোটি টাকার তিমির বমি উদ্ধার! মুম্বই ক্রাইম ব্রাঞ্চের হাতে বড়সড় সাফল্য বৈভবের গ্রেফতারিতে

ভাবছেন তো! যে সামান্য বমি উদ্ধার ঘিরে এত কাণ্ড! আসলে যে বমিকে সামান্য মনে করা হচ্ছে, তা অসামান্য! তিমির বমিকে বলা হয় অ্যাম্বারগ্রিস। বমি-টমি শুনে যাঁরা নাক সিঁকটানি দিচ্ছেন, তাঁরা জেনে রাখুন, তিমির বমি দিয়ে তৈরি হয় সুগন্ধী!

শিরোনামটি পড়েই ঘাবড়ে গিয়েছেন নিশ্চয়ই! হ্যাঁ! খবর সত্যি, যে উদ্ধার হয়েছে তিমির বমি। যার দাম ২.৬ কোটি টাকা। মূলত মুম্বইয়ের এক ব্যক্তি বৈভব জনার্ধন কেলকারের কাছ থেকে ২.৮ কেজির তিমির বমি উদ্ধার হয়েছে। যে বমির পরিমাণ তাঁর কাছে থাকা নিয়ে ক্রাইম ব্রাঞ্চের রোষ নজর গিয়ে পড়েছে বৈভবের ওপর। তার বিরুদ্ধে সংবিধানের ২, ৩৯, ৪৪, ৪৮ এর এ ধারা সহ একাধিক ধারায় মামলা রুজু হয়েছে।

ভাবছেন তো! যে সামান্য বমি উদ্ধার ঘিরে এত কাণ্ড! আসলে যে বমিকে সামান্য মনে করা হচ্ছে, তা অসামান্য! তিমির বমিকে বলা হয় অ্যাম্বারগ্রিস। বমি-টমি শুনে যাঁরা নাক সিঁকটানি দিচ্ছেন, তাঁরা জেনে রাখুন, তিমির বমি দিয়ে তৈরি হয় সুগন্ধী! নীল তিমি নয়। স্পার্ম তিমি। স্পার্ম শব্দ বোঝাতে এখানে গ্রিক শর্বদ স্পার্মার উল্লেখ করতে হয়। যার অর্থ বীজ। অর্ধ তরল বা মোমের মতো পদার্থকেও বোঝানো হয়। এমন তিমির উপরের ঠোঁট থেকে মাথা পর্যন্ত অংশে জন্মায় স্পার্ম অয়েল। এর গুরুত্ব লুব্রিকেন্ট হিসাবে। যা আরও একাধিক কাজে উপকার দেয়।  জনরোষের অধ্যায় ছাপিয়ে শ্রীলঙ্কার নয়া রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংঘে

এমন তিমি বিরল। সচরাচর সংরক্ষিক রাখা হয় এমন তিমিকে। তবে চোরাপাচারকারীদের নজরে চিরকালই এমন তিমি থাকে। তিমির বমি সুমজ্রের নিচ থেকে প্রায়ই ভেসে আসে। আর তার গুণাগুণ এতটাই যে বমির দাম কোটি টাকা ছাড়িয়ে যায়। অনেকেই একে ফ্লোটিং গোল্ড বলে। তাই এর কালোবাজারিও চরম। আর সেই সূত্রেই মুম্বই পুলিশের জালে ধরা পড়েছে বৈভব।

বন্ধ করুন