বাংলা নিউজ > ঘরে বাইরে > অম্বুবাচীতে কামাখ্যার তন্ত্রসাধনা: কীভাবে সম্পন্ন হয় মন্দিরের পুজোপর্ব?
 ২২ জুন থেকে শুরু হচ্ছে অম্বুবাচী।

অম্বুবাচীতে কামাখ্যার তন্ত্রসাধনা: কীভাবে সম্পন্ন হয় মন্দিরের পুজোপর্ব?

  • অম্বুবাচী উৎসবের সময় মন্দিরের গর্ভগৃহে পূজা বন্ধ থাকে। বিশ্বাস করা হয় যে এই সময়ে দেবী সতী ঋতুস্রাবে অধিবাস করেন। এ কারণে ২২ জুন থেকে ২৪ জুন পর্যন্ত মন্দিরের দরজা বন্ধ থাকে এবং ব্রহ্মপুত্র নদের পানিও লাল হয়ে যায়। মন্দির ২৫ জুন সকালে ৫:৩০ এ খোলে।

প্রতি বছর ২২ থেকে ২৬ জুন, আসামের রাজধানী গুয়াহাটির কামাখ্যা দেবী মন্দিরে একটি পাঁচ দিনের অম্বুবাচী মেলা অনুষ্ঠিত হয়। কামাখ্যা দেবী মন্দির দেশের ৫২ টি শক্তিপীঠের মধ্যে একটি। এই প্রাচীন মন্দিরে দেবী সতী বা মা দুর্গার কোনো মূর্তি নেই। শ্রীমদ দেবী পুরাণ এবং শক্তিপীঠঙ্কে বলা হয়েছে যে এই স্থানে দেবী সতীর যোনি অংশ পতিত হয়েছিল।

অম্বুবাচী উৎসবের সময় মন্দিরের গর্ভগৃহে পূজা বন্ধ থাকে। বিশ্বাস করা হয় যে এই সময়ে দেবী সতী ঋতুস্রাবে অধিবাস করেন। এ কারণে ২২ জুন থেকে ২৪ জুন পর্যন্ত মন্দিরের দরজা বন্ধ থাকে এবং ব্রহ্মপুত্র নদের পানিও লাল হয়ে যায়। মন্দির ২৫ জুন সকালে ৫:৩০ এ খোলে। কামাখ্যা মায়ের আরাধনা করলে মনে শান্তি পাওয়া যায়। এখানে মেয়ে পুজোর প্রথাও রয়েছে। এই মন্দিরটি তন্ত্রের একটি বিশেষ স্থান এবং তান্ত্রিকদের জন্য অম্বুবাচীর সময়টি সিদ্ধি লাভের জন্য একটি অমূল্য সময়। সেই কারণে সারা দেশ থেকে এখানে বিপুল সংখ্যক তান্ত্রিক আসেন। কামাখ্যা মন্দিরে অম্বুবাচীর সময় কিছু বিশেষ বিষয়ে খেয়াল রাখা উচিত। এই সময়ে নদীতে গোসল করা উচিত নয়। মাটি বা মাটি খোঁড়া উচিত নয় এবং বীজ বপন করা উচিত নয়। এই দিনে এখানে শঙ্খ বাজানো হয় না। ভক্তরা মাটির নিচে জন্মানো খাবার, শাকসবজি ও ফলমূল উৎসর্গ করে। ব্রহ্মচর্য অনুসরণ করা খুবই জরুরি।

মন্দিরে আগত ভক্তদের প্রসাদ হিসাবে একটি ভেজা কাপড় দেওয়া হয়, যাকে বলা হয় অম্বুবাচী কাপড়। দেবীর ঋতুস্রাবের সময় প্রতিমার চারপাশে সাদা কাপড় বিছিয়ে দেওয়া হয়। তিন দিন পর যখন মন্দিরের দরজা খোলা হয়, তখন সেই কাপড়টি মায়ের রাজ থেকে লাল রঙে ভিজিয়ে দেওয়া হয়। কামাখ্যা মন্দিরের কাছে উমানন্দ ভৈরবের মন্দির আছে, উমানন্দ ভৈরব এই শক্তিপীঠের ভৈরব। কামাখ্যা দেবীর দর্শন ছাড়া তার যাত্রা অসম্পূর্ণ বলে মনে করা হয়।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

বন্ধ করুন