বাংলা নিউজ > ঘরে বাইরে > America: সত্যিই কি ভারতের এজেন্ট পান্নুনকে খুনের ছক কষেছিল? আলোচনা করতে এলেন মার্কিন শীর্ষ কর্তারা

America: সত্যিই কি ভারতের এজেন্ট পান্নুনকে খুনের ছক কষেছিল? আলোচনা করতে এলেন মার্কিন শীর্ষ কর্তারা

পান্নুনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছিল। ফাইল ছবি  (Photo by Arun SANKAR / AFP) (AFP)

কানাডায় নিজ্জর খুনের ঘটনায় ভারতীয় এজেন্ট যুক্ত রয়েছে বলে অভিযোগ তোলা হয়। তবে ভারত সেই অভিযোগ মানতে চায়নি।

অনিরুদ্ধ ধর

মার্কিন প্রিন্সিপাল ডেপুটি ন্যাশানাল সিকিউরিটি অ্যাডভাইজর(এনএসএ) জন ফাইনার সোমবার একটা প্রতিনিধিদলকে নিয়ে ভারতে আসেন। শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতয়ান্ত সিং পান্নুন কে খুন করার ছক কষার অভিযোগের ব্যাপারে ভারতের এজেন্ট প্লট তৈরি করছে তা নিয়ে একটি তদন্ত কমিটি তৈরির পরবর্তী বিষয়গুলি নিয়ে তাঁরা আলোচনা করতে আসেন।

হোয়াইট হাউজের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন দেশে ওই ব্যক্তিকে খুন করার ছক কষা হয়েছিল সেই অভিযোগের তদন্ত করার ব্য়াপারে ভারত যে উদ্যোগ নিয়েছে তাকে স্বীকার করেছেন মিস্টার ফাইনার।

গত সপ্তাহে মার্কিন বিচারবিভাগীয় দফতর অভিযোগ করেছিল ভারত সরকারের এজেন্ট পান্নুনকে খুন করার ছক কষেছিল। কিন্তু সেটা সফল হয়নি। মার্কিন মাটিতে সেটা করা হত। একজন এই ছকটা কষেছিল। প্রসঙ্গত পান্নুনের কানাডা ও আমেরিকা দুই জায়গার নাগরিকত্ব রয়েছে।

এদিকে সেই ঘটনায় নিখিল গুপ্তা নামে এক ব্যক্তির নাম সামনে আসে। দাবি করা হয় নিখিল ভারত সরকারের হয়ে কাজ করে। এই ধরনের হত্য়াকে সংগঠিত করার জন্য সুপারি কিলার নিয়োগ করতে তিনি কাজ করেন।

এরপরই ভারত সরকারে তরফে পররাষ্ট্র দফতর জানিয়ে দেয়, কোনও সরকারি আধিকারিক এই ধরনের প্লটের সঙ্গে যুক্ত কি না সেটা খতিয়ে দেখা হবে। তবে এই ধরনের কাজ সরকারের নীতির বিরুদ্ধে যায়। এরপর ১৮ নভেম্বর তদন্ত কমিটি তৈরি করা হয়। আমেরিকা যে উদ্বেগ প্রকাশ করেছিল তা নিয়ে তদন্ত করার আশ্বাস দেওয়া হয়।

এদিকে কানাডায় নিজ্জর খুনের ঘটনায় ভারতীয় এজেন্ট যুক্ত রয়েছে বলে অভিযোগ তোলা হয়। তবে ভারত সেই অভিযোগ মানতে চায়নি। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ওদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভিয়ান এনিয়ে মিটিং করেন। ভারতের সঙ্গে আলোচনাও করেছিলেন তারা।

এদিকে ভারত ও আমেরিকার মধ্য়ে সম্পর্কের বন্ধ যখন দৃঢ় হচ্ছে তখন এই ধরনের ঘটনাকে ঘিরে নানা কথা উঠতে শুরু করে। অন্যদিকে ফাইনার ভারতের বিদেশমন্ত্রী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও নানা বিষয়ে আলোচনা করেন বলে খবর।

 

ঘরে বাইরে খবর

Latest News

এই ব্রত দাম্পত্য জীবনে আনে সুখ, জেনে নিন এইবার কবে কবে পালিত হবে মঙ্গলাগৌরী ব্রত মমতাকে আটকাতে লড়াকু নেত্রী খুঁজছে বিজেপি, রাজ্য সভাপতি পদে আরএসএস কাকে চায়? ‘বোলারদের সব সময়ই সাহায্য করে, তবে একটা সিরিজ দিয়ে’…সূর্যকে নিয়ে মন্তব্য অক্ষরের ‘দেখতে পাচ্ছি না..’, কন্টাক্ট লেন্সই কালপ্রিট! দৃষ্টিশক্তি হারাতে বসছেন জেসমিন ‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি…

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.