বাংলা নিউজ > ঘরে বাইরে > AUKUS গুঞ্জনের মাঝে কোয়াড নিয়ে জল্পনা, সুগা-মরিসনের সঙ্গে পৃথক বৈঠকে মোদী, বন্ধুত্ব দৃঢ় করার বার্তা
ওয়াশিংটনে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
ওয়াশিংটনে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

AUKUS গুঞ্জনের মাঝে কোয়াড নিয়ে জল্পনা, সুগা-মরিসনের সঙ্গে পৃথক বৈঠকে মোদী, বন্ধুত্ব দৃঢ় করার বার্তা

  • অস্ট্রেলিয়া, আমেরিকা, ব্রিটেনের ত্রিপাক্ষিক জোট নিয়ে মোদীর সঙ্গে কথা বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধামন্ত্রী স্কট মরিসনের সঙ্গে পৃথক দ'টি দ্বিপাক্ষিক বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াডভুক্ত এই দুই দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে এই বৈঠক বেশ তাত্পর্যপূর্ণ। আজকে কোয়াড বৈঠকে বসবেন সংগঠনের চার দেশের রাষ্ট্রপ্রধানরা। তার আগে কোয়াডভুক্ত দুই দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে পৃথক আলোচনায় সম্পর্ক দৃঢ় করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

এদিন জাপানের প্রধানমন্ত্রী সুগার সঙ্গে দেখা করার পর প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইট করে লেখা হয়, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সফল একটি বৈঠক করলেন ওয়াশিংটনে। উভয় নেতা বাণিজ্যিক ও সাংস্কৃতিক বন্ধনকে আরও দৃঢ় করার উপায় বের করা ছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।'

এদিকে সুগার সঙ্গে বৈঠকের আগে এদিন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী মোদী। এদিকে AUKUS জোট নিয়ে গুঞ্জনের মাঝে কোয়াডের ভবিষ্যত নিয়ে জল্পনা শুরু হয়। এই আবহে অস্ট্রেলিয়া, আমেরিকা, ব্রিটেনের ত্রিপাক্ষিক জোট নিয়ে প্রধানমন্ত্রী মোদীর কাছে স্পষ্ট বার্তা তুলে ধরেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এর আগেও মরিসন ও মোদী বিভিন্ন সময়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। গত ১৫ সেপ্টেম্বরেও দুই নেতার মধ্যে ফোনালাপ হয়। এদিনের বৈঠকের পর প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইট করে লেখা হয়, দুই নেতা ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক এবং দুই দেশের জনগণের মধ্যকার সম্পর্ক গভীর করার লক্ষ্যে পৌঁছানোর বিষয় নিয়ে আলোচনা করেছেন।

 

বন্ধ করুন