বাংলা নিউজ > ঘরে বাইরে > আধুনিকভাবে সাজছে ফৌজ,উল্লেখ পার্টির নথিতে, সীমান্ত ঝামেলার মধ্যে চিনের ইঙ্গিত
আধুনিক সাজে সেজে উঠছে চিনের ফৌজ, উল্লেখ পার্টির নথিতে (REUTERS) (HT_PRINT)
আধুনিক সাজে সেজে উঠছে চিনের ফৌজ, উল্লেখ পার্টির নথিতে (REUTERS) (HT_PRINT)

আধুনিকভাবে সাজছে ফৌজ,উল্লেখ পার্টির নথিতে, সীমান্ত ঝামেলার মধ্যে চিনের ইঙ্গিত

  • কেন এই ধরনের ইঙ্গিত দিচ্ছে কমিউনিস্ট পার্টি অফ চায়না?

একেবারে অত্যাধুনিক সশস্ত্র বাহিনী তৈরি করতে চাইছে চিন। আধুনিক অস্ত্রে সজ্জিত চিনা ফৌজ। সেদিকে অনেকটাই এগিয়েছে তারা। মূলত সীমান্তের শক্তিকে আরও মজবুত করতেই চিনের এই পরিকল্পনা। বুধবার কমিউনিস্ট পার্টি অফ চায়না এই পদক্ষেপের কথা জানিয়েছে। আসলে ১০০ বছর সময়কালে কমিউনিস্ট পার্টির নানা পদক্ষেপ, সাফল্য নিয়ে আলোচনা চলেছে। সেখানেই উল্লেখ করা হয়, দলীয় নেতৃত্ব এতদিন মিলিটারি নিয়ে বিশেষ চিন্তাভাবনা করতেন না। তবে এবার ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। সূত্রের খবর গত সপ্তাহেই বেজিংয়ে কমিউনিস্ট পার্টির চারদিনের রুদ্ধদ্বার মিটিং হয়েছিল। তার শেষ দিনেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

লড়াই কর, সংঘর্ষ চালিয়ে যাও ও জিতে ফেল এই মন্ত্রকে সামনে রেখে যাতে চিনের ফৌজ এগোতে পারে সেব্যাপারেও আলোচনা হয়েছে। সেক্ষেত্রে কমান্ড সিস্টেম, জয়েন্ট অপারেশনের দক্ষতা বৃদ্ধির ব্যাপারেও জোর দেওয়া হয়েছে। একদিকে সেনা ও সরকার ও অন্য়দিকে সেনার সঙ্গে জনতার সমণ্বয় আরও বৃদ্ধির ব্যাপারেও মতামত দেওয়া হয়েছে। তবে তাৎপর্যপূর্ণভাবে ভারতের নাম কোথাও উল্লেখ করা হয়নি। তবে পার্টির নথিতে ইঙ্গিত দেওয়া হয়েছে যে যুদ্ধের জন্য পিপলস লিবারেশন আর্মি তৈরি রয়েছে।

নথিতে উল্লেখ করা হয়েছে, চিনের মিলিটারি সীমান্ত সুরক্ষায় বড় পদক্ষেপ নিয়েছে, চিনকে সুরক্ষিত করেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে স্থিতাবস্থা এনেছে, কোভিডের বিরুদ্ধেও লড়াই চালিয়েছে. পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও সহযোগিতা করেছে। তারা অত্যন্ত শক্তিশালী, সুগঠিত, আধুনিক সীমান্ত সুরক্ষা, উপকূলীয় ব্যবস্থা ও আকাশপথে যাবতীয় সুরক্ষা ব্যবস্থা করেছে। 

 

বন্ধ করুন