বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত সীমান্তে রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ চিনের! ভারতীয় সেনা ঘাঁটি ঘিরে কোন উদ্বেগ?
ভারত সীমান্তে রকেট টেস্টিং চিনের

ভারত সীমান্তে রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ চিনের! ভারতীয় সেনা ঘাঁটি ঘিরে কোন উদ্বেগ?

একটি ভিডিয়ো সদ্য ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে লাদাখে প্যানগং লক বরাবর হেলিকপ্টার নিয়ে মহড়া দিচ্ছে চিনের সেনা। সেখানে Z10 অ্যাটাক হেলিকপ্টার দেখা গিয়েছে। ফলে ভারত সীমান্তে চিনের এই গতিবিধি কড়া নজরে রাখছে সেনার থিঙ্কট্যাঙ্কও।

ভারতের সীমান্ত লাগোয়া এলাকায় পরীক্ষামূলকভাবে  রকেট উৎক্ষেপণ করল চিন। উল্লেখ্য, যে এলাকা থেকে চিন এই রকেট উৎক্ষেপণ করেছে, সেই এলাকা থেকে ভারতের সেনার গুরুত্বপূর্ণ ঘাঁটিতে হানা দেওয়া সম্ভব। যা লাদাখ পরিস্থিতিতে দুই দেশর সম্পর্কের খাতে রীতিমতো উদ্বেগের বিষয়।

অ্যাডভান্স মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম উৎক্ষেপণে সাফল্য পেয়েছে চিন। এই উৎক্ষেপণ ভারতের লাগোয়া সীমান্ত বরাবর হয়েছে। ৫,৩০০ মিটার উপরে জিনজিয়াং এলাকায় এই উৎক্ষেপণ হয়েছে। যেখান থেকে ভারতীয় সেনার গুরুত্বপূর্ণ ঘাঁটি গুলি টার্গেট করতে পারে লালফৌজ। খবর অনুযায়ী, জিনজিয়াং এলাকায় মাল্টিপল রকেট সিস্টেম এবার আনতে চলেছে চিন। যা হিমালয়ের বুকে প্রতিরক্ষআর খাতে স্ট্র্যাটেজিক দিক থেকে বেশ গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই চিন লাইভ-ফায়ার ট্রেনিং অ্যাসেসমেন্ট করেছে। বেড়ালের জন্য বায়ু দূষণ! কলকাতায় অভিযোগ পেয়ে প্যানেল গঠন NGT-র

যেখানে সদ্য হয়ে যাওয়া চিন ও ভারতের সেনা পর্যায়ের বৈঠক ষোড়শ দফাতেও সমাধান সূত্রে আসতে পারেনি, সেই জায়গা থেকে চিনের এই গতিবিধি বেশ তাৎপর্যপূর্ণ। পূর্ব লাদাখে ফ্রিকশন পয়েন্টে জিসএনগেজমেন্ট নিয়ে আলোচনা হলেও তা ফলপ্রসূ হয়নি রবিবার ষোড়শ দফার বৈঠকে। এদিকে একটি ভিডিয়ো সদ্য ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে লাদাখে প্যানগং লক বরাবর হেলিকপ্টার নিয়ে মহড়া দিচ্ছে চিনের সেনা। সেখানে Z10 অ্যাটাক হেলিকপ্টার দেখা গিয়েছে। ফলে ভারত সীমান্তে চিনের এই গতিবিধি কড়া নজরে রাখছে সেনার থিঙ্কট্যাঙ্কও।

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন