বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Voting Data Case: বুথভিত্তিক তথ্য জনসমক্ষে প্রকাশের আর্জি খারিজ সুপ্রিম কোর্টের, ভোটের মাঝে স্বস্তি ECর

SC on Voting Data Case: বুথভিত্তিক তথ্য জনসমক্ষে প্রকাশের আর্জি খারিজ সুপ্রিম কোর্টের, ভোটের মাঝে স্বস্তি ECর

ভোট দানের হার প্রকাশ নিয়ে সুপ্রিম মামলায় স্বস্তিতে কমিশন। প্রতীকী ছবি। (Saikat Paul)

এর আগে, লোকসভা ভোটপর্ব শুরু হয়েছিল গত ১৯ এপ্রিল। সেই দিন ছিল প্রথম দফার ভোট। এরপর দ্বিতীয় দফার ভোট ছিল ২৬ এপ্রিল। তবে এই দুই দফার ভোটে কোন বুথে কত ভোট পড়েছে, সেই ধরনের তথ্য ভোটদানের পর পরই প্রকাশ্যে আসেনি। কমিশন সেই তথ্য প্রকাশ করেছিল ৩০ এপ্রিল। এই নিয়েই যাবতীয় বিতর্ক।

২০২৪ লোকসভা ভোটে প্রথম দুই দফার ভোটগ্রহণ পর্বে ভোটের হার সংক্রান্ত তথ্য প্রকাশে দেরি হওয়ার পর এক মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস-এর দায়ের করা সেই মামলায় সুপ্রিম কোর্টের শুক্রবারের রায়ে স্বস্তি পেল কমিশন। আর্জি ছিল লোকসভা ভোট চলাকালীন কমিশন যেন তার ওয়েবসাইটে ভোটদানের হার সম্পর্কিত পরিসংখ্যান প্রকাশ করে, তার জন্য নির্দেশ যেন সুপ্রিম কোর্ট কমিশনকে দেয়। তবে ওই এনজিও-র তরফে দায়ের করা সেই আর্জি এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

 এর আগে, গত বুধবার এই সংক্রান্ত মামলার শুনানি চলেছিল সুপ্রিম কোর্টে। সেখানে বুথ ভিত্তিক ভোটের হারের পরিসংখ্যান ৪৮ ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করার আর্জি জানানো হয়েছিল। সেই মামলার শুনানি ছিল বুধবার। তবে আদালত রায় রিজার্ভ রাখে। এরপর ষষ্ঠ দফা ভোট পর্বের আগের দিন নির্বাচন কমিশনকে স্বস্তি দিয়ে এই রায় প্রকাশ করেছে দেশের সুপ্রিম কোর্ট। এর আগে, এই মামলা নিয়ে নির্বাচন কমিশন জানিয়েছিল যে, বুথভিত্তিক তথ্য সম্পূর্ণ রূপে জনমসক্ষে আনা নির্বাচনী প্রক্রিয়ার ক্ষেত্রে ভালো দিক নয়। একটি হলফনামায় কোর্টে এই তথ্য প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। 

( Video: মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন 'আমি মানেটা বুঝছি না', দিদি ঠিক কী বলেছেন?)

এর আগে, লোকসভা ভোটপর্ব শুরু হয়েছিল গত ১৯ এপ্রিল। সেই দিন ছিল প্রথম দফার ভোট। এরপর দ্বিতীয় দফার ভোট ছিল ২৬ এপ্রিল। তবে এই দুই দফার ভোটে কোন বুথে কত ভোট পড়েছে, সেই ধরনের তথ্য ভোটদানের পর পরই প্রকাশ্যে আসেনি। কমিশন সেই তথ্য প্রকাশ করেছিল ৩০ এপ্রিল। এই নিয়েই যাবতীয় বিতর্ক। কমিশনের প্রকাশিত তথ্যে বলা হয়, দ্বিতীয় দফায় ভোট পড়েছিল ৬৬.৭১ শতাংশ, অথচ ভোটের দিন কমিশন জানিয়েছিল ভোটদান হয়েছে ৬০.৬৯ শতাংশ। উঠতে থাকে প্রশ্ন। প্রশ্ন ওঠে কীভাবে এই মাঝের সময়টায় ৫.৭৫ শতাংশ ভোট বেড়ে গেল? এই নিয়ে মামলা উঠতেই কমিশন জানিয়েছে যে, ভোটের শেষ দফার দিকে এসে এখন তথ্য প্রকাশ সংক্রান্ত প্রক্রিয়া বদল করা সমস্যাজনক। এই মামলা চলাকালীন আগেই নির্বাচন কমিশন নিজেদের হলফনামায় বলেছে, বুথ ভিত্তিক ভোটের তথ্য জনসমক্ষে প্রকাশ করার কোনও আইন নেই। এতে ভোটাররা বিভ্রান্ত হতে পারেন। মামলায় কোর্ট বলেছে, প্রার্থী বা তার এজেন্ট ছাড়া অন্য কোনও ব্যক্তিকে ফর্ম ১৭ সি প্রদান করা যাবে না।  

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট বাংলাদেশের MP-র দেহাবশেষ পেষাই করা হয়েছিল গ্রাইন্ডারে, খুনের পেছনে অপর রহস্যময়ী?

T20 WC 2024

4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.