বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন সূর্যোদয়ের আশায় শ্রীলঙ্কা! গোতবায়া-যুগের অবসানে নয়া রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ ঘোষিত

নতুন সূর্যোদয়ের আশায় শ্রীলঙ্কা! গোতবায়া-যুগের অবসানে নয়া রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ ঘোষিত

গোতবায়া রাজাপাকসে।(Photo by Ishara S. KODIKARA / AFP) (AFP)

উল্লেখ্য, ১৩ জুলাই গোতবায়া রাজাপাকসে পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। সেকথা ঘোষণা করে দেন প্রসন্ন রণতুঙ্গা। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংঘে আগেই পদত্যাগ করেছেন। এবার প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে রণিলের মন্ত্রিসভাও এবার পদত্যাগের পথে হাঁটবে।

রাষ্ট্রপতি ভবন দখল করে নিয়েছে আম জনতা। ভবনের ভিতরে রোজই অগণিত মানুষ ভিড় করছেন। গোটা দেশ অরাজক পরিস্থিতিতে। আর্থিক দিক থেকে দেউলিয়া শ্রীলঙ্কা। শোনা যাচ্ছে দেশ ছেড়ে পালিয়েছেন রাষ্ট্রপি গোতবায়া রাজাপাকসে। এমন অবস্থায় শ্রীলঙ্কায় হতে চলেছে রাষ্ট্রপতি নির্বাচন।

আগামী ২০ জুলাই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন হতে চলেছে। সোমবার শ্রীলঙ্কার মন্ত্রী প্রসন্ন রণতুঙ্গা জানিয়েছেন, এবার দেশ নতুন রাষ্ট্রপতিকে বেছে নেবে। উল্লেখ্য, ১৩ জুলাই গোতবায়া রাজাপাকসে পদ থেকে ইস্তফা দিতে চলেছেন।  সেকথা ঘোষণা করে দেন প্রসন্ন রণতুঙ্গা। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংঘে আগেই পদত্যাগ করেছেন। এবার প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে রণিলের মন্ত্রিসভাও এবার পদত্যাগের পথে হাঁটবে। এর আগে প্রায় ১০ হাজার প্রতিবাদীর ভিড়ে  পিছু হটে যান গোতবায়া রাজাপাকসে। কয়েক মাস ধরে দীর্ঘ দেশজুড়ে আর্থিক মন্দা চাগাড় দিতেই মানুষ ক্ষোভে ফুঁসে ওঠে। ৪০ থেকে ৬৯ বয়সের মধ্যে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস!

'দ্য নিউজ ওয়্যার' এর খবর অনুযায়ী,  ১৩ জুলাই পদ থেকে ইস্তফা দেবেন গোতবায়া রাজাপাকসে। এখবর যদিও গোতবায়া নিজে জানাননি। এদিকে, তারপর ১৫ জুলাই থেকে শ্রীলঙ্কার সংসদ অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে মনোনয়নের পর্ব শুরু হবে ১৯ জুলাই। ২০ তারিখ নির্বাচিত হবেন রাষ্ট্রপতি। উল্লেখ্য, শনিবারের ঘটনার তুলনায় সোমবার খানিকটা শান্ত ছিল কলম্বো। এরপর শ্রীলঙ্কার রাজনৈতিক রাশ কোনদিকে যায়, তার ওপর দেশের পরিস্থিতি নির্ভর করছে বলে মনে করা হচ্ছে। 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন