বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ঋণী দেশ’, ইন্ডিয়া গেটে বসবে নেতাজির ‘বিশাল’ মূর্তি, জানালেন মোদী

‘ঋণী দেশ’, ইন্ডিয়া গেটে বসবে নেতাজির ‘বিশাল’ মূর্তি, জানালেন মোদী

ইন্ডিয়া গেটে বসবে নেতাজির ‘বিশাল’ মূর্তি (ছবি সৌজন্যে টুইটার)

কেন্দ্র-রাজ্যের তরজার পাশাপাশি নেতাজি ট্যাবলোর বিষয়টি উত্থাপিত হয়েছে আদালতেও। আর এরই মাঝে নেতাজিকে সম্মান জানাতে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল ঘিরে প্রজাতন্ত্র দিবসের আগে কম বিতর্ক হয়নি। কেন্দ্র-রাজ্যের তরজার পাশাপাশি নেতাজি ট্যাবলোর বিষয়টির বল গড়িয়েছে আদালতে। আর এরই মাঝে নেতাজিকে নিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রী একটি টুইট করে ঘোষণা করলেন যে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। তিনি আরও জানান যে মূর্তিটি নির্মিত না হওয়া পর্যন্ত এই একই জায়গায় নেতাজির একটি হলোগ্রাম আবক্ষ প্রদর্শিত হবে।

এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘সমগ্র জাতি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করছে। এমন এক সময়ে আমি আনন্দের সাথে সবাইকে জানাতে চাই যে গ্র্যানাইট দিয়ে তৈরি তাঁর এক বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে স্থাপিত হবে। এটা হবে তাঁর প্রতি ভারতের ঋণের প্রতীক।’

উল্লেখ্য, নেতাজিকে শ্রদ্ধা জানাতে গত বছর ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করে মোদী সরকার৷ এবারও পরাক্রম দিবস হিসাবে পালিত হবে দিনটি৷ তাছাড়া নেতাজিকে শ্রদ্ধা জানাতে তাঁর জন্মদিবসেই শুরু হচ্ছে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান৷ এর আগে ২৪ জানুয়ারি থেকে শুরু হত প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান৷ 

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে প্রজাতন্ত্র দিবসে ট্যাবলো ইস্যুতে কেন্দ্রকে বারংবার তোপ দেগেছে পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রের বিরুদ্ধে নেতাজিকে অসম্মান করার অভিযোগে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। এই আবহে প্রধানমন্ত্রী মোদীর এই আচমকা ঘোষণায় ট্যাবলো বিতর্কে জল ঢালল বলেই মত বিশ্লেষকদের একাংশের।  

বন্ধ করুন