বাংলা নিউজ > ঘরে বাইরে > কিয়েভ থেকে উঠল কার্ফু,ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা দূতাবাসের

কিয়েভ থেকে উঠল কার্ফু,ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা দূতাবাসের

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা দূতাবাসের (ছবি - রয়টার্স) (REUTERS)

গত কয়েকদিন ধরে ইউক্রেনে রাশিয়া বোম বর্ষণ করে চলেছিল। রাশিয়ার মিসাইলের হামলায় কিয়েভের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়।

আজ সকালেই ইউক্রেনের তরফে দাবি করা হয়েছিল যে রাশিয়া সেনার গতি কমে এসেছে। এই পরিস্থিতিতে রাজধানী কিয়েভের উপর জারি কার্ফু প্রত্যাহার করা হয়েছে আজকে। আর এরপরই কিয়েভে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের উদ্দেশে নয়া নির্দেশিকা জারি করেছে ভারতীয় দূতাবাস। নয়া নির্দেশিকায় বলা হয়েছে যাতে কিয়েভে থাকা ভারতীয় পড়ুয়ারা অবিলম্বে পশ্চিম ইউক্রেনের দিকে যান এবং যাতে কোনও ভাবেই সংঘর্ষের স্থানের দিকে না থাকেন। পশ্চিম ইউক্রেন হয়েই সীমান্ত পার করে পোল্যান্ড বা রোমানিয়ার মতো পড়শি দেশে গিয়ে সেখান থেকে দেশে ফেরার বিমানে উঠতে পারবেন পড়ুয়ারা

এদিকে ভারতীয় দূতাবাসের তরফে আরও জানানো হয়েছে, ইউক্রেনের রেল কর্তৃপক্ষ বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে উদ্ধারকাজের জন্য। এর আগে গত কয়েকদিন ধরে ইউক্রেনে রাশিয়া বোম বর্ষণ করে চলেছিল। রাশিয়ার মিসাইলের হামলায় কিয়েভের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়। এর জেরে বহু কিয়েভবাসী বাঙ্কারে আশ্রয় নেন। তবে আজকে কিয়েভে পরিস্থিতি আগের তুলনায় কিছুটা ভালো হওয়ায় কার্ফু তুলে নেওয়া হল।

এদিকে আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ইউক্রেনের পড়শি দেশগুলিতে উড়ে যাচ্ছেন কেন্দ্রীয় সরকারের চার হেভিওয়েট মন্ত্রী। সেই দেশগুলি থেকে ইউক্রেন সীমান্তে গিয়ে তাঁরা উদ্ধারকাজের তদারকি করবেন। আজ সকালে এক উচ্চপর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদী। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এদিনের বৈঠক চলে প্রায় ২ ঘণ্টা। সেই বৈঠকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হয়েছে। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি হাঙ্গেরি যাবেন, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রোমানিয়া এবং মলদোভা থেকে ভারতীয়দের দেশে ফেরানোর কাজের তদারকি করবেন, আইনমন্ত্রী কিরেন রিজিজু স্লোভেনিয়া এবং সড়ক ও পরিবহণ মন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভিকে সিং পোল্যান্ড সীমান্ত থেকে অপারেশন গঙ্গা পরিচালনা করবেন।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন? ধনু, মকর, কুম্ভ, মীন এই ৪ রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফলে ৯০ বছর বয়সে সবচেয়ে বড় কনসার্ট আশা ভোঁসলের, পারবেন তো গাইতে আগের মতো গান! শুধু শ্রেয়স ও ইশানই নন, BCCI-এর চুক্তি থেকে বাদ পড়লেন পূজারা-সহ এই সাত তারকা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.