বাংলা নিউজ > ঘরে বাইরে > Ukraine War: জেলেনস্কির আহ্বানে ‘শাটার ডাউন’, রাশিয়ায় ব্যবসা বন্ধ করল ভিসা-মাস্টারকার্ড
রাশিয়ায় ব্যবসা বন্ধ করল ভিসা-মাস্টারকার্ড (AP)

Ukraine War: জেলেনস্কির আহ্বানে ‘শাটার ডাউন’, রাশিয়ায় ব্যবসা বন্ধ করল ভিসা-মাস্টারকার্ড

  • ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

এবার রাশিয়া থেকে নিজের ব্যবসা গুটিয়ে ফেলল ভিসা ও মাস্টারকার্ড। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। সেই পথে হেঁটে এবার রাশিয়ায় নিজেদের কার্যক্রম স্থগিত করল ভিসা ও মাস্টারকার্ড।

শনিবার কয়েক মিনিটের মধ্যে দু’টি পৃথক বিবৃতিতে ভিসা ও মাস্টারকার্ড রাশিয়া থেকে ব্যবসা সরানোর ঘোষণা করে। ভিসার তরফে বলা হয়, ‘ইউক্রেনে রাশিয়া অপ্রীতিকর আক্রমণ চালাচ্ছে এবং আমরা অগ্রহণযোগ্য ঘটনা প্রত্যক্ষ করছি।’ এদিকে মাস্টারকার্ড বলে, ‘বর্তমান সংঘাতের অভূতপূর্ব প্রকৃতি এবং অনিশ্চিত অর্থনৈতিক পরিবেশের জেরে আমরা রাশিয়া থেকে সরছি।’ উল্লেখ্য, দু’টি সংস্থাই নিজেদের ব্যবসার চার শতাংশ আয় রাশিয়া থেকে করে।

উল্লেখ্য, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটরদের সাঙ্গে একটি ভিডিও কল চলাকালীন রাশিয়ায় সমস্ত ব্যবসা বন্ধ করার জন্য সংস্থাগুলিকে আহ্বান জানান। সেই আহ্বানের কয়েক ঘণ্টা পরে রাশিয়ায় ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ভিসা ও মাস্টারকার্ড। উল্লেখ্য, হাউস ফিনান্সিয়াল সার্ভিসেস কমিটির সদস্য তথা ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট সেনেটর ব্র্যাড শেরম্যান ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে জুম কলের পর টুইট করে জানিয়েছিলেন যে তিনিও জেলেনস্কির সঙ্গে একমত। এর আগে রাশিয়াকে বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা সুইফট থেকে বের করে দেয় পশ্চিমা দেশগুলি। পাশাপাশি রাশিয়ান অলিগার্খদের (পুতিন ঘনিষ্ঠ রুশ ব্যবসায়ী) উপরও নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। রাশিয়ার বিমান সংস্থার উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। বিভিন্ন খেলার সংগঠন রাশিয়াকে নিষিদ্ধ করেছে। অ্যাডিডাস, পিউমার মতো সংস্থা রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে। এই আবহে পুরোপুরি একঘরে হয়ে পড়ছে রাশিয়া।

 

বন্ধ করুন