বাংলা নিউজ > ঘরে বাইরে > জম্মু-কাশ্মীরের ডোমিসাইল নীতি সংশোধন করল কেন্দ্র, সরকারি চাকরি শুধু স্থানীয়দের
জম্মু-কাশ্মীর
জম্মু-কাশ্মীর

জম্মু-কাশ্মীরের ডোমিসাইল নীতি সংশোধন করল কেন্দ্র, সরকারি চাকরি শুধু স্থানীয়দের

শুক্রবার গভীর রাতে আইন বদল করা হয়েছে।

শুক্রবার গভীর রাতে কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের জন্য নয়া ডোমিসাইল আইন সংশোধন করল মোদী সরকার। পয়লা এপ্রিলই এই আইন প্রণয়ন করা হয়েছিল, কিন্তু স্থানীয়দের প্রতিবাদের মুখে দু'দিনের মধ্যে তার সংশোধনী আনল কেন্দ্র। সরকারি চাকরি শুধু স্থানীয়রা পাবে বলে জানান হয়েছে নয়া আইনে।

এর আগে মঙ্গলবার যে আইন সামনে এসেছিল, সেখানে শুধু গ্রুপ ডি পদ সংরক্ষিত ছিল ভূমিপুত্রদের জন্য। সেই নিয়ে কাশ্মীর উপত্যকায় প্রতিবাদের ঝড় ওঠে কারণ বাকি চাকরিতে অন্যরাও আবেদন করতে পারত। তড়িঘড়িতে সেই নিয়ম বদলাল কেন্দ্র।

তবে কারা ডোমিসাইল অর্থাত্ কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ভূমিপুত্র, সেই সংজ্ঞা বদলায়নি কেন্দ্র। ১৫ বছর ওখানে যারা আছে, তাদেরই স্থানীয় বলে গণ্য করা হয়েছে। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মী যারা দশ বছর ওখানে কর্মরত, তারা ও তাদের ছেলে-মেয়েদেরও ডোমিসাইল হিসাবে গণ্য করা হবে।

মঙ্গলবারের বিজ্ঞপ্তিকে অপমানজনক বলে অভিহিত করেছিলেন ওমর আবদুল্লা। অন্যদিকে জম্মু-কাশ্মীর আপনি পার্টির আলতাফ বুখারি এটা মানুষকে ঠকানোর প্রচেষ্টা হিসাবে মনে করেছিলেন। প্রসঙ্গত গত বছরের ৫ অগস্ট, কেন্দ্র ৩৭০ ধারা লুপ্ত করে। জম্মু-কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে দ্বিখণ্ডিত করা হয়। এর ফলেই প্রয়োজন পড়েছিল নয়া ডোমিসাইল নীতি বানানোর।



বন্ধ করুন