বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও দাম বাড়তে পারে দুধের, কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই, জানালেন আমূলের কর্তা
আমূলের দুধের দাম ‘দৃঢ়' থাকবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

আরও দাম বাড়তে পারে দুধের, কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই, জানালেন আমূলের কর্তা

গত দু’বছরে আমূলের দুধের দাম আট শতাংশ বেড়েছে।

বর্তমানে যা পরিস্থিতি, তাতে দুধের দাম কোনওভাবেই কমবে না। বরং বর্তমান স্তর থেকে দুধের দাম শুধু বাড়তে পারে। এমনটই জানালেন আমূলের ম্যানেজিং ডিরেক্টর আরএস সোধি।

সংবাদসংস্থা পিটিআইকে আমূলের ম্যানেজিং ডিরেক্টর বলেন, দাম ‘দৃঢ়' থাকবে। ‘আমি বলতে পারব না যে কতটা থাকবে। তবে এখান থেকে দাম কমবে না, (দুধের) দাম শুধু বাড়তেই পারে।’ তিনি জানিযেছেন, গত দু’বছরে আমূলের দুধের দাম আট শতাংশ বেড়েছে। গত মাসেই লিটারপিছু আমূল দুধের দাম দু'টাকা বাড়ানো হয়। সেই মূল্য বৃদ্ধির জেরে আপাতত আমূল গোল্ডের ৫০০ মিলিলিটারের প্যাকেটের দাম পড়ছে ৩০ টাকা। ৫০০ মিলিলিটারের আমূল তাজা বিকোচ্ছে ২৪ টাকায়। ৫০০ মিলিলিটারের আমূল শক্তির দাম ২৭ টাকায় ঠেকেছে।

সংশ্লিষ্ট মহলের দাবি, বিদ্যুতের খরচ, প্যাকেজিং বাবদ খরচ, পরিবহণ সংক্রান্ত খরচ ক্রমশ বাড়ছে। তার জেরে দুধের দাম বাড়িয়েছে বিভিন্ন সংস্থা। পিটিআইকে আমূলের ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, বিদ্যুতের খরচ বেড়ে যাওয়ায় কোল্ড স্টোরেজ বাবদ খরচ এক-তৃতীয়াংশ বেড়ে গিয়েছে। সেজন্য লিটারপিছু দুধের দাম ১.২ টাকা বাড়ানো হয়। তবে করোনাভাইরাস মহামারীর সময় কৃষকদের আয় প্রতি লিটারে চার টাকা বেড়েছে বলে দাবি করেছেন তিনি।

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধে ভারতীয় দুগ্ধশিল্পের রফতানি বৃদ্ধি

আমূলের ম্যানেজিং ডিরেক্টরের বক্তব্য, ইউক্রেনে যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জোগান প্রক্রিয়া থমকে গিয়েছে। তার জেরে ভারতীয় সংস্থাগুলি লাভবান হয়েছে। মহামারীর মধ্যেই এক বছরে আমূলের রফতানি থেকে মুনাফার পরিমাণ তিনগুণ বেড়ে গিয়েছিল।

বন্ধ করুন