বাংলা নিউজ > ঘরে বাইরে > ফোন করেছিলেন অমিত শাহ, আন্দোলন বন্ধের ইঙ্গিত কৃষকদের, আলোচনার জন্য গঠিত প্যানেল
রাকেশ তিকাইত এবং অন্যান্য কৃষক নেতা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
রাকেশ তিকাইত এবং অন্যান্য কৃষক নেতা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

ফোন করেছিলেন অমিত শাহ, আন্দোলন বন্ধের ইঙ্গিত কৃষকদের, আলোচনার জন্য গঠিত প্যানেল

  • কৃষকরা জানান, সরকারের সাথে আলোচনা করবেন তাঁরা। সংযুক্ত কিষাণ মোর্চা আলোচনার জন্য পাঁচ সদস্যের কমিটি ঘোষণা করেছে।

শেষ হতে পারে কৃষক আন্দোলন। এমনই ইঙ্গিত মিলল সংযুক্ত কিষাণ মোর্চার বক্তব্যে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতরাতে কৃষকদের নেতাদের ডেকে বাকি সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য ফোন করেছিলেন। ইতিমধ্যেই কৃষকদের বছরব্যাপী আন্দোলনের সাফল্যের পরে তিনটি নতুন কৃষি আইন বাতিল করেছে সককার। 

শনিবার কৃষকরা জানান, সরকারের সাথে আলোচনা করবেন তাঁরা। সংযুক্ত কিষাণ মোর্চা আলোচনার জন্য পাঁচ সদস্যের কমিটি ঘোষণা করেছে। এর ফলে প্রায় এক বছরের বিরতির পর কেন্দ্রীয় সরকার এবং প্রতিবাদী কৃষক ইউনিয়নগুলির মধ্যে ফের আলোচনা শুরু হতে পারে। কয়েক সপ্তাহের মধ্যেই দুই পক্ষ আলোচনার টেবিলে বসতে পারে বলে জানা গিয়েছে। এই আলোচনা ফলপ্রসূ হলে আন্দোলন প্রত্যাহার করা হতে পারে বলে জানান কৃষক নেতারা। তবে আপাতত আন্দোলন চালু থাকবে বলে জানিয়েছেন কৃষকরা।

উল্লেখ্য, দীর্ঘ আন্দোলনের সামনে কতকটা রাজনৈতিক কারণেই ব্যাকফুটে যায় কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কৃষি আইন বাতিলের ঘোষণা করতেই আন্দোলনকারীদের বাড়ি ফেরার অনুরোধ করেন। তবে আন্দোলকারীরা ফেরেননি। শুধু কৃষি আইন প্রত্যাহার নয়, ন্যূনতম সহায়ক মূল্য, কিষান মান্ডির ক্ষমতা বৃদ্ধি-সহ আরও একাধিক দাবি ছিল কৃষকদের। আইনগুলি প্রত্যাহারের দাবি মানা হলেও বাকি দাবিগুলির কী হবে, সেই প্রশ্ন থেকে গিয়েছিল। তবে ফের আলোচনা শুরু হলে সেই সমস্যাগুলো মিটতে পারে বলে আশা কৃষকদের।

 

বন্ধ করুন