বাংলা নিউজ > ঘরে বাইরে > Amit Shah Fake Video Case: অমিত শাহের 'ভুয়ো ভিডিয়ো' কাণ্ডে দিল্লি পুলিশকে 'টেক্কা' হায়দরাবাদের, 'হিটউইকেট' BJP

Amit Shah Fake Video Case: অমিত শাহের 'ভুয়ো ভিডিয়ো' কাণ্ডে দিল্লি পুলিশকে 'টেক্কা' হায়দরাবাদের, 'হিটউইকেট' BJP

অমিত শাহের 'ভুয়ো ভিডিয়ো' কাণ্ডে দিল্লি পুলিশকে 'টেক্কা' হায়দরাবাদের (PTI)

দেশের সাংবিধানিক নীতি অনুযায়ী, একই অপরাধের জন্য এক ব্যক্তির দু'বার বিচার (ডবল জিওপার্ডি) করা যায় না। সংবিধানের ২০(২) ধারার জেরে হয়ত এই মামলায় রেভান্থ রেড্ডিকে ছুঁতেও পারবে না দিল্লি পুলিশ।

অমিত শাহের 'ভুয়ো ভিডিয়ো' কাণ্ডে গত ২৮ এপ্রিল এফআইআর করে তেলঙ্গনার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডিকে তলব করেছিল দিল্লি পুলিশ। তবে এই একই মামলায় হায়দরাবাদ পুলিশও এফআইআর করেছিল। এবং তা হয়েছিল একদিন আগে, ২৭ এপ্রিলে। আর এর জেরে এবার আইনি জটিলতা দেখা দিয়েছে। আমাদের দেশের সাংবিধানিক নীতি অনুযায়ী, একই অপরাধের জন্য এক ব্যক্তির দু'বার বিচার (ডবল জিওপার্ডি) করা যায় না। সংবিধানের ২০(২) ধারার জেরে হয়ত এই মামলায় রেভান্থ রেড্ডিকে ছুঁতেও পারবে না দিল্লি পুলিশ। (আরও পড়ুন: কলকাতায় মাথাপিছু ১৫০ লিটার থেকে জলের চাহিদা বেড়ে ৪৫০! সঙ্গে নামছে গঙ্গার জলস্তর)

আরও পড়ুন: ভাগাভাগি হলেও ৬ বছর 'লড়াই' নয় গোদরেজ পরিবারে, ব্যতিক্রম শুধু একটি ক্ষেত্রে

আরও পড়ুন: গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুতের চাহিদা,সমস্যা মেটাতে ১০০ দাওয়াই CESC'র

উল্লেখ্য, ১ মে, বুধবার রেভান্থ রেড্ডিকে নিজের সব ইলেকট্রনিক ডিভাইস এবং গ্যাজেট নিয়ে আসতে বলে দিল্লি পুলিশ। দিল্লি পুলিশ জানায়, তথ্যপ্রযুক্তি আইনের ১৫৩, ১৫৩এ, ৪৬৫, ৪৬৯, ১৭১জি এবং ৬৬সি ধারায় মামলা রুজু করা হয়েছে। অপরদিকে হায়দরাবাদ পুলিশের সাইবার অপরাধ দমন শাখার এফআইআর করা হয়েছিল তুলনামূলক কম গুরুতর ধারায়। হায়দরাবাদ পুলিশ এই অভিযোগ দায়ের করেছিল বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক জি প্রেমেন্দর রেড্ডির অভিযোগের ভিত্তিতে। এই আবহে বিজেপি নেতার দায়ের করা অভিযোগের জেরে হয়ত দিল্লি পুলিশ এই মামলায় কংগ্রেস মুখ্যমন্ত্রীর বিচার করতে পারবে না। তেলঙ্গনার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডির আইনজীবীও দাবি করেন, ডবল জিওপার্ডি নীতিতে দিল্লি পুলিশের এফআইআর খারিজ হয়ে যাবে এবং হায়দরাবাদ পুলিশের এফআইআরটির ভিত্তিতেই তদন্ত হবে। (আরও পড়ুন: ৬ দিনে ৪ দফায় কমল সোনার দাম, শুক্রে তিলোত্তমায় কততে বিকোচ্ছে হলুদ ধাতু?)

আরও পড়ুন: ৫ ডিগ্রি নামবে কলকাতার পারদ! দক্ষিণবঙ্গে এবার লাগাতার বৃষ্টির পূর্বাভাস

উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের অভিযোগের ভিত্তিতে গত ২৮ এপ্রিল দিল্লি পুলিশের স্পেশাল সেল এফআইআর দায়ের করেছিল শাহের ভুয়ো ভিডিয়ো নিয়ে। উল্লেখিত ভিডিয়োতে দেখা যায়, অমিত শাহ সকল সংরক্ষণ বাতিলের পক্ষে সওয়াল করছেন। তবে আদতে সেই ভিডিয়োতে যেই ভাষণ দেখানো হয়েছে, তাতে অমিত শাহ বলছিলেন, তেলঙ্গানায় ক্ষমতায় এলে তারা সেই রাজ্যে মুসলিমদের সংরক্ষণ বাতিল করে দেবে। তবে ভুয়ো ভিডিয়োতে 'মুসলিম' শব্দটি হয়ে গিয়েছিল 'সবাই'। আর সেই ভিডিয়ো নিয়েই তদন্তের স্বার্থে দিল্লি পুলিশ তলব করে রেভান্থ রেড্ডিকে। তবে ইতিমধ্যেই হায়দরাবাদ পুলিশও এই মামলায় তদন্ত শুরু করে একাধিক কংগ্রেস নেতাকে তলব করেছে।

আরও পড়ুন: ভারতকে 'জেনোফোবিক' আখ্যা দিয়ে 'চরম অপমান' বাইডেনের, সাফাইতে হোয়াইট হাউজ বলল...

প্রসঙ্গত, গত ২৩ এপ্রিল তেলঙ্গানায় বিজয়া সংকল্প সভায় অমিত শাহ বলেছিলেন, 'রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে অসাংবিধানিক মুসলিম সংরক্ষণ বাতিল করে দেব। এই অধিকারগুলি এসসি, এসটি এবং ওবিসিদের দেওয়া হবে।' সেই ভিডিয়োর লিঙ্ক সহ আরও তথ্যপ্রমাণ পুলিশের হাতে তুলে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এদিকে মামলা রুজু হওয়ার পরে এই ঘটনার তদন্তে নামে 'ইন্টেলিজেন্স ফিউশন স্ট্র্যাটেজিং অপারেশনস'। এদিকে অমিত শাহের ভুয়ো এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পরই কংগ্রেস তোপ দেগেছিল বিজেপিকে। শতাব্দী প্রাচীন দলের বক্তব্য ছিল, আরএসএস গঠনের সময় ভারতকে 'হিন্দু রাষ্ট্রে' পরিণত করার অঙ্গীকার করা হয়েছিল। তারা সংরক্ষণেরও বিরোধী ছিল। আর আরএসএস-এর প্রতিষ্ঠার ১০০ বছর পরে ২০২৫ সালে দেশ থেকে সংরক্ষণ তুলে দেওয়া হবে। যদিও পরে জানা যায়, এই ভিডিয়ো ভুয়ো। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.