বাংলা নিউজ > ঘরে বাইরে > ভালো কাজ হয়েছে, কোভিড মোকাবিলা নিয়ে নিজের সরকারকে দরাজ সার্টিফিকেট অমিত শাহের
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

ভালো কাজ হয়েছে, কোভিড মোকাবিলা নিয়ে নিজের সরকারকে দরাজ সার্টিফিকেট অমিত শাহের

  • এনডিএমএ-র ১৭তম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন অমিত শাহ।

করোনা ভাইরাস মোকাবিলায় ভারতের পদক্ষেপের প্রশংসা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ১৭তম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন অমিত শাহ। সেখানেই কোভিড রুখতে ভারতের তত্পরতার প্রশংসা করেন তিনি।

এদিন অমিত শাহ বলেন, 'যদি কোনও নিরপেক্ষ সংস্থা মূল্যায়ন করে, তাহলে এটি বলবে যে যদি কোভিডের বিরুদ্ধে যুদ্ধে বিশ্বের যে কোনও দেশের মধ্যে সর্বশ্রেষ্ঠ কাজ করেছে ভারত। ১৩০ কোটি জনসংখ্যা, সীমিত সম্পদ, সীমিত অবকাঠামো থাকা সত্ত্বেও আমাদের দেশে মৃত্যুর হার বিশ্বের মধ্যে সবচেয়ে কম ছিল। প্রতি মিলিয়নের নিরিখে কোভিড আক্রান্তের হারও আমাদের দেশে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কম ছিল।'

কোভিড অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে খুব ভালো কাজ করার জন্য এনডিএমএর প্রশংসা করেন কেন্দ্রীয় মন্ত্রী। ভারতে দুর্যোগ ব্যবস্থাপনার গতিপথ সম্পর্কেও এদিন কথা বলেন অমিত শাহ। দুর্যোগ এড়ানো এবং প্রাণহানি রোধের জন্য বৈজ্ঞানিক পদ্ধতি চালু করার প্রয়োজনীয়তা তুলে ধরেন অমিত শাহ।

শাহ বলেন, এনডিএমএ, এনডিআরএফ এবং এসডিআরএফ গত ১৭ বছরে 'দেশে দুর্যোগ ব্যবস্থাপনার ইতিহাস বদলে দিয়েছে।' তিনি আরও বলেন, ১.৩ বিলিয়নেরও বেশি মানুষের দেশে ভারত। সেখানে প্রতিটি রাজ্যের বিভিন্ন ভৌগোলিক বৈশিষ্ট্য রয়েছে। সেখানে জীবন ও পরিকাঠামোর ক্ষয়ক্ষতি রোধে বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করার প্রয়োজন রয়েছে।

বন্ধ করুন