বাংলা নিউজ > ঘরে বাইরে > Amit Shah's Phone Call to Nitish Kumar: নীতীশ কুমারের সঙ্গে কথা হল অমিত শাহের, ফের কি পালাবদল হতে চলেছে বিহারে?

Amit Shah's Phone Call to Nitish Kumar: নীতীশ কুমারের সঙ্গে কথা হল অমিত শাহের, ফের কি পালাবদল হতে চলেছে বিহারে?

নীতীশ কুমারের সঙ্গে ফোনে কথা হয় অমিত শাহের

গত বিধানসভা নির্বাচনে জোট বেঁধেই লড়েছিল বিজেপি এবং জেডিইউ। তবে এই প্রথম বিহারে 'বড় দাদা' জেডিইউ-র থেকে বেশি আসনে জেতে বিজেপি। যদিও এরপরও মুখ্যমন্ত্রী রাখা হয় নীতীশ কুমারকেই। তবে গতবছর দুই দলের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। ভেঙে যায় জোট। আরজেডির হাত ধরে সরকার গঠন করেন নীতীশ।

গত বছর নীতীশ কুমার যখন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে জোট ভেঙেছিলেন, তখন বলা হয়েছিল, দুই দলের সম্পর্ক চিরতরে শেষ হয়ে যাবে। মুখ্যমন্ত্রী নিজেও বলেছিলেন, এখন বিজেপির সঙ্গে যাওয়ার প্রশ্নই আসে না। কয়েকদিন আগে একই কথা শোনা গিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলায়। তবে রাজনীতিতে কোনও কিছুই চিরস্থায়ী নয়। না বন্ধুত্ব না শত্রুতা। আজকাল বিহারের রাজনীতিতে আরজেডি-জেডিইউ'র সম্পর্কে ফাটল লক্ষ্য করা যাচ্ছে। কয়েকদিন আগেই আরজেডি বিধায়ক তেজস্বী যাদবের মুখ্যমন্ত্রিত্ব নিয়ে বড় মন্তব্য করে বসেছিলেন। এরপরই অস্বস্তিতে পড়েছিল জেডিইউ। এই আবহে অনেক রাজনৈতি বিশ্লেষকেরই মত, আর বেশিদিন ক্ষমতার সুখ পাবেন না তেজস্বী। নিজের ক্ষমতা ধরে রাখতে শীঘ্রই আবারও বিজেপির সঙ্গে হাত মেলাতে পারেন নীতিশ কুমার। (আরও পড়ুন: 'ডিম-ভাত ছাড়াই জমায়েত', ডিএ আন্দোলনে অভাবনীয় দৃশ্য, হতবাক গোটা বাংলা)

উল্লেখ্য, গত ১ মার্চ নীতীশ কুমারের ৭২তম জন্মদিন ছিল। সেই উপলক্ষে নীতীশের উদ্দেশে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে অভিনন্দন জানান। এছাড়াও অনেক বিজেপি নেতা এবং বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও নীতীশকে অভিনন্দন জানান। নীতীশ কুমারও তাঁদেরকে পালটা ধন্যবাদ জানাতে দেরি করেননি। তবে তার ডেপুটি ও আরজেডি নেতা তেজস্বী যাদব নীতীশকে অভিনন্দন জানাতে 'দেরি' করেন। তবে 'বিলম্বিত অভিনন্দন'-এর জবাবে তেজস্বীকেও ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আর এসবের মাঝেই সেদিন আরওকটি বড় রাজনৈতিক ঘটনা ঘটে। লাইভ হিন্দুস্তানের রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি নেতা অমিত শাহ গত ১ মার্চ নীতীশ কুমারকে ফোন করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। এই আবহে এটা স্পষ্ট যে দুই দলের দুই প্রবীণ নেতা নিজেদের তিক্ততা দূরে সরিয়ে রেখেছেন। এদিকে ফোনে দুই নেতার মধ্যে রাজনৈতিক আলোচনা হয়েছে বলেও মনে করা হচ্ছে। জানা গিয়েছে, সেদিনই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও ফোন করে নীতীশ কুমারকে অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনে জোট বেঁধেই লড়েছিল বিজেপি এবং জেডিইউ। তবে এই প্রথম বিহারে 'বড় দাদা' জেডিইউ-র থেকে বেশি আসনে জেতে বিজেপি। যদিও এরপরও মুখ্যমন্ত্রী রাখা হয় নীতীশ কুমারকেই। তবে গতবছর দুই দলের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। ভেঙে যায় জোট। আরজেডির হাত ধরে সরকার গঠন করেন নীতীশ। এদিকে এর আগে ও এই একই ভাবে বিজেপির হাত ধরে আরজেডির সঙ্গে সরকার গড়েছিল জেডিইউ। পরে 'দুর্নীতি'র ইস্যুতে আরজেডির হাত ছেড়ে গেরুয়া শিবিরের হাত ধরেছিলেন নীতীশ। এবারও যাদব পরিবার রেল নিয়োগ দুর্নীতি কাণ্ডে সিবিআই তদন্তে জেরবার। এই পরিস্থিতিতে ফের বিহারের জোট সমীকরণ বদলাবে কি না, তা নিয়ে জোর জল্পনা পটনায়।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল 19 ওভার শেষে Namibia-র স্কোর 114/7 কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.