বাংলা নিউজ > ঘরে বাইরে > AFSPA: '২৩ জেলা থেকে সরে গিয়েছে আফস্পা, গোটা অসম থেকেও সরে যাবে', অমিত বার্তা গুয়াহাটির বুকে
'২৩ জেলা থেকে সরে গিয়েছে আফস্পা, গোটা অসম থেকেও সরে যাবে', অমিত বার্তা গুয়াহাটির বুকে(ANI) (HT_PRINT)
'২৩ জেলা থেকে সরে গিয়েছে আফস্পা, গোটা অসম থেকেও সরে যাবে', অমিত বার্তা গুয়াহাটির বুকে(ANI) (HT_PRINT)

AFSPA: '২৩ জেলা থেকে সরে গিয়েছে আফস্পা, গোটা অসম থেকেও সরে যাবে', অমিত বার্তা গুয়াহাটির বুকে

  • অমিত শাহ বলেন, '২৩ জেলা থেকে উঠে গিয়েছে আফস্পা, একটি থেকে আংশিকভাবে উঠেছে, আমার বিশ্বাস রয়েছে যে একদিন গোটা রাজ্য থেকে তা উঠে যাবে।' হিমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে অসমে বিজেপি সরকারের এক বছর পূর্তি উপলক্ষ্যে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই যোগ দেন অমিত শাহ। ছিলেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

উৎপল পরাশর

আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা খুব শিগগির সরে যাবে অসম থেকে। এই বার্তা কার্যত গুয়াহাটির বুকে গিয়ে স্পষ্ট করে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে শান্তি আলোচনা ও রাজ্যের উন্নততর আইনি ব্যবস্থার জেরে এই আইন কিছু অংশে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, বিজেপির সরকার যেভাবে গত কয়েক বছরে অসমের পরিস্থিতি পাল্টে দিয়েছে, তা বিভিন্ন মাইলস্টোন পার করেছে।

হিমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে অসমে বিজেপি সরকারের এক বছর পূর্তি উপলক্ষ্যে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই যোগ দেন অমিত শাহ। ছিলেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। এই সভামঞ্চ থেকে অমিত শাহ বলেন, 'বিজেপি সরকারের আগে অসম দেখেছে বোম বিস্ফোরণ, সন্ত্রাস, স্ট্রাইক, মৃত্যু। প্রথম ৬ বছরে প্রথমে সর্বানন্দ সোনোয়াল আর এখন হিমন্দ বিশ্বশর্মা এই ঘটনাগুলির জায়গায় এনে দিয়েছেন শান্তি, উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা।' উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এদিন অসম পুলিশের অনুষ্ঠানে প্রেসিডেন্টস ফ্ল্যাগ প্রদানের পর এই অনুষ্ঠানে যোগ দেন। একাধিক কর্মসূচি নিয়ে অসমে পা রেখেই তিনি প্রথমে কামাক্ষ্যা মন্দিন দর্শন করেন। গান পছন্দ না হওয়ায় বিয়ের হইচইয়ের মাঝে অতিথিকে গুলি বরের! এরপর ?

উল্লেখ্য, প্রেসিডেন্টস ফ্ল্যা সাধারণত সেই সমস্ত পুলিশ বাহিনীকে দেওয়া হয়,যারা দেশের উন্নতিতে শান্তি ও যুদ্ধে অভূতপূর্ব কর্মকাণ্ডের উদাহরণ সামনে রাখে। সেই নিরিখে অসম পুলিশকে এই বিশেষ সম্মানে ভূষিত করেছে ভারত। এদিকে, গুয়াহাটির সভায় স্বভাবতই ওঠে আফস্পা পর্ব। সেই নিয়ে অমিত শাহ বলেন, '২৩ জেলা থেকে উঠে গিয়েছে আফস্পা, একটি থেকে আংশিকভাবে উঠেছে, আমার বিশ্বাস রয়েছে যে একদিন গোটা রাজ্য থেকে তা উঠে যাবে।' উল্লেখ্য, এই আইনের আওতায় সেনা বাহিনীকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়। সেখানে সেনা বাহিনী কোনও ওয়ারেন্ট ছাড়াই কাউকে গ্রেফতার বা গুলি করার ক্ষমতা ধরে বিশেষ পরিস্থিতিতে। এমনকি তল্লাশি চালাতেও তাদের কোনও ওয়ারেন্ট লাগে না। অমিত শাহ বলেন, বোড়ো ও কারবি উপজাতির সঙ্গে শান্তি আলোচনার ফলে নয় হাজার বিচ্ছিন্নতাবাদী অস্ত্রত্যাগ করেছেন। এরপর 'সন্ত্রাসবিহীন অসম' গড়ে উঠবে বলে তাঁর বিশ্বাস। এছাড়াও বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ ইস্যুতে অমিত শাহ বলেন, 'আমরা এক্ষেত্রে কোনও সাহায্য পাইনা পশ্চিমবঙ্গ থেকে, কবে অসম এক্ষেত্রে রক সলিড হয়ে উঠেছে।'

বন্ধ করুন